Main Menu

ভয়াবহ বন্যায় জার্মানি-বেলজিয়ামে ১০০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: টানা বৃষ্টিতে ভয়াবহ বন্যার কবলে জার্মানির পশ্চিমাঞ্চল। এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৩ জনে। এছাড়া বেলজিয়ামসহ প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে।

এছাড়া এখনও নিখোঁজ রয়েছেন বহু মানুষ। তলিয়ে গেছে অনেক এলাকা। বাড়িঘর ধসে পড়ায় চরম ভোগান্তিতে পড়েছেন স্থানীয় বাসিন্দারা।

জার্মানির পশ্চিমাঞ্চলের তিনটি অঙ্গরাজ্য জারলান্ড, নর্দরাইন ওয়েস্টফালেন ও রাইনলান্ডফাল্জের বিভিন্ন অঞ্চলে টানা ভারী বৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভেঙে পড়েছে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা। পানিবন্দি লাখ লাখ মানুষ। বিদ্যুত সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি ধসে পড়েছে বেশ কয়েকটি বাড়িঘর।

দেশটির ইতিহাসে রেকর্ড ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির ঢলে তলিয়ে গেছে বহু এলাকা। ক্ষয়ক্ষতি মোকাবিলায় বিভিন্ন জায়গায় বাঁধ নির্মাণ করে পানি ঠেকানোর চেষ্টা করছেন বাসিন্দারা।

নিখোঁজদের উদ্ধারে এরই মধ্যে কাজ শুরু করেছেন সেনা সদস্য, ফায়ার সার্ভিস ও উদ্ধারকর্মীরা। দ্রুত পানি সরিয়ে নিতে ব্যবহার করা হচ্ছে উন্নত প্রযুক্তির শক্তিশালী মেশিন। হাজার হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

অঙ্গরাজ্যগুলিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা নিরাপদে আছেন বলেও নিশ্চিত করেছে বার্লিনের বাংলাদেশ দূতাবাস।

Share





Related News

Comments are Closed