Main Menu
শিরোনাম
সিলেটে দুই কমিউনিটি সেন্টারকে জরিমানা         কমলগঞ্জে শিশু নির্যাতনের ঘটনায় ইমাম আটক         সাংবাদিক মারুফ হাসানের পিতার ইন্তেকাল         বিশ্বনাথে খাল-বিলে অবাধে পোনা নিধন         সিলেট-৩ আসনকে নান্দনিক করতে সবাইকে নিয়ে কাজ করব : হাবিব         দক্ষিণ সুরমায় অসুস্থ বৃদ্ধের জায়গা আত্মসাতের চেষ্টা         কমলগঞ্জে ফ্যানের আঘাতে চা শ্রমিকের মৃত্যু, শ্রমিকদের কর্মবিরতি         সিলেটে আইনজীবী আনোয়ারের লাশ কবর থেকে উত্তোলন         সিলেটে করোনায় আরো৭ জনের মৃত্যু, শনাক্ত ৬৮         গোয়াইনঘাটে একই পরিবারের ৩জনকে গলাকেটে হত্যা         শ্রীমঙ্গলের সীমান্ত এলাকা থেকে ভারতীয় নারী আটক         সিলেটে অটোরিকশায় যুবতিকে ‘গণধর্ষণ’, গ্রেপ্তার ২        

ইসরায়েলি হত্যাকাণ্ডে হতবাক জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক: গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান হামলায় হতাহতের ঘটনায় হতবাক হয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। একইসঙ্গে গাজা থেকে ইসরায়েলে চালানো রকেট হামলায় হতাশ হয়েছেন তিনি। খবর আনাদুলুর।

রোববার (১৬ মে) জাতিসংঘ নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) দেওয়া এক বক্তব্যে জাতিসংঘ মহাসচিব ইসরায়েল এবং ফিলিস্তিনকে ‘রক্তপাত, সন্ত্রাস ও ধ্বংসযজ্ঞ’ অবসান ঘটিয়ে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য আলোচনায় ফিরে যাওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ‘বর্তমান সংঘাত একেবারেই ভীতিকর। চলমান সহিংসতা কেবল মৃত্যু, ধ্বংস এবং হতাশার চক্রকে স্থায়ী করছে এবং সহাবস্থান ও শান্তির যে আশা তা প্রত্যাখ্যান করে আরও দূরে ঠেলে দিচ্ছে।’

ইসরায়েল ও ফিলিস্তিন সংঘাত এবং গাজায় ইসরায়েলের চলমান বিমান হামলায় ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে আলোচনা করতে ইউএনএসসি তৃতীয়বারের মতো বৈঠক করেছে।

গুতেরেস বলেন, ‘একদিকে রকেট ও মর্টার এবং অন্যদিকে বোমা হামলা বন্ধ করতে হবে।’

জাতিসংঘ যুদ্ধ বিরতির প্রস্তাব নিয়ে সব পক্ষের সঙ্গে আলোচনা করছে জানিয়ে তিনি জোর দিয়ে বলেন, উত্তপ্ত বক্তৃতার অবসান এবং ক্রমবর্ধমান উত্তেজনা প্রশমিত করা সবপক্ষের নেতাদের দায়িত্ব।’

গুতেরেস বলেন, নারী ও শিশুসহ ফিলিস্তিনি নিহতের ঘটনায় তিনি ‘হতবাক’। একইসঙ্গে গাজা থেকে চালানো রকেট হামলায় ইসরায়েলে যে ক্ষয়ক্ষতি হয়েছে তাতে তিনি ‘হতাশ’।

জাতিসংঘের প্রধান সতর্ক করে বলেন, চলমান সংঘাত কেবল ইসরায়েল এবং ফিলিস্তিনিদের জন্যই নয়, পুরো অঞ্চলকে ভয়াবহ পরিণতির দিকে নিয়ে যাচ্ছে এবং পুরো অঞ্চলের জন্য একটি নতুন বিপদ তৈরি করতে পারে।

গত সোমবার (১০ মে) থেকে ইসরায়েলের চালানো হামলায় এ পর্যন্ত ৫২ শিশু ও ৩১ নারীসহ ১৮১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ১ হাজার ২২৫ জন।

0Shares





Related News

Comments are Closed