Main Menu
শিরোনাম
সিলেটে আরো ১৩ জনের করোনা শনাক্ত, সুস্থ ২০         সুনামগঞ্জে উদ্বোধনের আগেই ভেঙে পড়লো সেতু!         হবিগঞ্জে আ.লীগ প্রার্থী সেলিম বিজয়ী         সিলেটে দুর্ঘটনাস্থলে কাফনের কাপড় পড়ে অবরোধ, ৫ দাবি         সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৭         মাধবপুরে গার্মেন্টসকর্মীকে ধর্ষণ         শপথ নিলেন গোলাপগঞ্জ পৌর মেয়রসহ নির্বাচিত কাউন্সিলররা         রাজনগরে ৪০০ আ.লীগ নেতাকর্মীর নামে মামলা         কানাইঘাটে আ.লীগের লুৎফুর রহমান মেয়র নির্বাচিত         চুনারুঘাটে আ.লীগের রুবেল মেয়র নির্বাচিত         বিশ্বনাথে প্রতারণা মামলায় প্রবাসী কারাগারে        

আরব দেশের প্রথম মহাকাশযান মঙ্গলে

রযুক্তি ডেস্ক: ইতিহাস রচনা করল সংযুক্ত আরব আমিরাত। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) রাতে মঙ্গলের কক্ষপথে সফলভাবে প্রবেশ করল তাদের মহাকাশযান। এটাই পৃথিবীর কক্ষপথের বাইরে কোনও আরব দেশের প্রথম মহাকাশ অভিযান। আর প্রথম অভিযানেই এমন সাফল্যে তৈরি হলো ইতিহাস।

গত সাত মাস ধরে ৩০ কোটি মাইল পথ পাড়ি দিয়ে শেষ পর্যন্ত তাদের লক্ষ্যে সফল হলো মহাকাশযান ‘আমাল’। প্রসঙ্গত, আরবি এই শব্দের অর্থ ‘আশা’। আশা পূরণের লক্ষ্যে যে তারা অনেকটাই এগিয়ে গেল তা এ দিনের সাফল্য থেকে পরিষ্কার।

মঙ্গলে বহু অভিযানই ব্যর্থ হয়েছে। পরিসংখ্যান বলছে, প্রায় ৬০ শতাংশ অভিযানই কোনও না কোনও কারণে সাফল্যের মুখ দেখেনি। কিন্তু শেষ পর্যন্ত ‘আমাল’ সফলভাবে মঙ্গলের কক্ষপথে ঢুকে পড়ার পরই উল্লাসে ফেটে পড়েন দুবাইয়ের মহাকাশ গবেষণা সংস্থার দফতরের কর্মীরা।

তার আগের মিনিট পনেরো ছিল দমচাপা রুদ্ধশ্বাস মুহূর্তের। তবে শেষ ভালো যার, সব ভালো তার। ইতিহাসে শামিল হতে পেরে উচ্ছ্বসিত যুবরাজ মুহাম্মদ বিন জায়েদ আলিও। দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। কয়েক দিন ধরেই শুরু হয়ে গিয়েছিল কাউন্টডাউন। পৃথিবীর সবচেয়ে উঁচু বাড়ি বুর্জ খলিফাসহ দেশের ল্যান্ডমার্কগুলো সেজেছিল লাল আলোয়। এদিন ইতিহাস রচনার পরে অনেককে পথে নেমে এসে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়।

এদিকে সংযুক্ত আরব আমিরাত ছাড়াও চীন, আমেরিকার দুটি মহাকাশযানও এর মধ্যেই এসে পৌঁছবে মঙ্গলে। আসলে লালগ্রহ ও পৃথিবী খুব কাছাকাছি আসার বিষয়টির দিকে খেয়াল রেখেই গত জুলাই মাসে মঙ্গল মিশন শুরু করে এই তিন দেশ। আগামী মে মাস পর্যন্ত সেটি চক্কর দিবে কক্ষপথে। তারপরে এর রোভার আলাদা হয়ে গ্রহটির পৃষ্ঠে অবতরণ করে সেখানে জীবনের চিহ্ন খোঁজার চেষ্টা করবে।

এদিকে ১৮ ফেব্রুয়ারি মঙ্গলের কক্ষপথে প্রবেশ করতে চলেছে মার্কিন মহাকাশযানও। তিন দেশের মহাকাশযানের তোলা ছবি ও অন্যান্য তথ্য থেকে মঙ্গল সম্পর্কে আরও অজানা কোনও দিক উঠে আসে কি না, সেদিকেই লক্ষ্য থাকবে সারা পৃথিবীর মহাকাশপ্রেমীদের।

0Shares





Related News

Comments are Closed