Main Menu
শিরোনাম
সিলেটে বিষপানে যুবতীর মৃত্যু         করোনায় মারা গেলেন সিকৃবির প্রফেসর ড. মাহফুজুল হক         বিশ্বনাথে কৃষকদের মধ্যে ধানের বীজ ও সার বিতরণ         গোলাপগঞ্জে পিকআপ ভ্যানের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু         জাদুকাটার বালু মহাল ইজারা প্রদানের দাবীতে মানববন্ধন         সিলেটে করোনায় আরো ২ জনের মৃত্যু, আক্রান্ত ১৩৯         বিশ্বনাথে সিএনজি চালক-যাত্রীর মধ্যে সংঘর্ষ, আহত ৬         ট্যাকেরঘাট স্কুলের পুর্নমিলনী রেজিষ্ট্রেশন শুরু         কমলগঞ্জে নবনির্মিত দু’টি শহীদ মিনারের উদ্বোধন         ছাতকে সড়ক দুর্ঘটনায় কলেজছাত্র নিহত         সুনামগঞ্জে ঝড়ে রাস্তায় ভেঙে পড়ল বিদ্যুতের ১১টি খুটি         বিশ্বনাথে মাছের সাথে এ কেমন শত্রুতা!        

সিলেটে বেড়েই চলেছে এলপিজি’র দাম

বৈশাখী নিউজ ডেস্ক: সিলেটে গত ৮ মাস ধরে এলপিজির দাম বেড়েই চলছে। সর্বশেষ গত ১৫ দিনে এ গ্যাসের দাম বেড়েছে দুই দফা। এতে বিপাকে পড়েছে সিলিন্ডার গ্যাস ব্যবহারকারী মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলো।

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বা সিলিন্ডার গ্যাস এখন অতি নিত্যপ্রয়োজনীয় পণ্য। তবে এই নিত্যপ্রয়োজনীয় পণ্য ব্যবহার করতে গিয়ে এখন হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবার।

সিলেটে এলপিজি সিলিন্ডার ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, গত জুন থেকে ফেব্রুয়ারি পর্যন্ত এলপিজির দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। গত ১৫ দিনে বেড়েছে দুই দফা। ২০ জানুয়ারি একবার ও ১ ফেব্রুয়ারি আরেকবার।

বর্তমানে পাইকারি দরে ১২ কেজি এলপিজি সিলিন্ডার কোম্পানি ভেদে বিক্রি হচ্ছে ৯শ থেকে ৯শ ৪০ টাকা পর্যন্ত। আর এলাকা ভেদে খুচরো বিক্রি হচ্ছে প্রতি সিলিন্ডার ১ হাজার থেকে ১২শ টাকা পর্যন্ত।

এদিকে, করোনাকালে নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবার এমনিতেই দুর্ভোগের মধ্যে দিন কাটাচ্ছে। এর মধ্যে যারা এলপিজি সিলিন্ডার ব্যবহার করেন, দফায় দফায় এর দাম বাড়ায় তারা পড়েছেন বিপাকে।

সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার লালাবাজার এলাকার গৃহিনী (সিলিন্ডার গ্যাস ব্যবহারকারী) আমিনা বেগম এ প্রতিবেদককে জানান, স্বামী সামান্য বেতনের চাকরিজীবি। কষ্টে-সৃষ্টে চলে সংসার। এর মধ্যে আবার কয়েকদিন পরপরই বাড়ে সিলিন্ডার গ্যাসের দাম। আমাদের কষ্ট কি আর কেউ শুনার আছে?

সিলেটের বিক্রেতাদের সঙ্গে আলাপ করলে তারা বলেন, বিশ্ববাজারে এলপিজির দাম প্রতি টনে প্রায় ২৬৪ ডলার বাড়ায় গ্রাহকপর্যায়ে এলপিজি সিলিন্ডারের দাম বাড়াতে হচ্ছে। বাংলাদেশে এই গ্যাসের ৯৮ শতাংশই আমদানি করতে হয়, যার পুরোটাই আসে বেসরকারি খাতের মাধ্যমে। যেহেতু এটি আমদানিনির্ভর পণ্য, তাই বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে এলপিজির দাম নির্ধারণ করতে হয়।

 

0Shares





Related News

Comments are Closed