Main Menu
শিরোনাম
সুনামগঞ্জে উদ্বোধনের আগেই ভেঙে পড়লো সেতু!         হবিগঞ্জে আ.লীগ প্রার্থী সেলিম বিজয়ী         সিলেটে দুর্ঘটনাস্থলে কাফনের কাপড় পড়ে অবরোধ, ৫ দাবি         সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৭         মাধবপুরে গার্মেন্টসকর্মীকে ধর্ষণ         শপথ নিলেন গোলাপগঞ্জ পৌর মেয়রসহ নির্বাচিত কাউন্সিলররা         রাজনগরে ৪০০ আ.লীগ নেতাকর্মীর নামে মামলা         কানাইঘাটে আ.লীগের লুৎফুর রহমান মেয়র নির্বাচিত         চুনারুঘাটে আ.লীগের রুবেল মেয়র নির্বাচিত         বিশ্বনাথে প্রতারণা মামলায় প্রবাসী কারাগারে         সিলেট পথে ঘন ঘন ট্রেন লাইনচ্যুতি, ব্যাহত রেলসেবা        

সিলেটে করোনাক্রান্ত প্রবাসীদের জন্য ঢাকার টিম

বৈশাখী নিউজ ডেস্ক: যুক্তরাজ্য থেকে আসা সিলেটের ২৯ জন প্রবাসী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত। তাদেরকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। যুক্তরাজ্যে করোনার নতুন স্ট্রেইন (ধরন বা রূপ) নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে। ফলে দেশটি থেকে আসা সিলেটের এসব প্রবাসী সেই নতুন স্ট্রেইন বহন করছেন কী-না, এ নিয়ে শঙ্কা আছে। উদ্ভূত পরিস্থিতিতে ওই প্রবাসীদের শারীরিক তথ্য ও প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করতে ঢাকা থেকে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) একটি বিশেষ টিম সিলেটে এসেছে। সাত সদস্যের ওই টিম আজ মঙ্গলবার দুপুরে সিলেটে এসে পৌঁছায়।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল। তিনি জানান, আইইডিসিআরের টিম করোনাক্রান্ত প্রবাসীদের শারীরিক তথ্য ও প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করবে। তারপর সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে তারা।

ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ মো. ময়নুল হক বলেন, যুক্তরাজ্যফেরত যাত্রীদের শরীরে শনাক্ত হওয়া ভাইরাস করোনার নতুন স্ট্রেইন হওয়ার শঙ্কা আছে, যেহেতু তাঁরা যুক্তরাজ্য থেকে এসেছেন। তারা নতুন স্ট্রেইন বহন করছেন কী-না, তা জানতে বাংলাদেশ সায়েন্স ল্যাবরেটরিতে ডিএনএ সিকোয়েন্সিংয়ের প্রয়োজন।

এদিকে, করোনায় আক্রান্ত যুক্তরাজ্য প্রবাসীদের ফের করোনা টেস্টের জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। এসব নমুনা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের (জিইবি) আরটি-পিসিআর ল্যাবে পরীক্ষা করা হবে বলে জানা গেছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার বি এম আশরাফ উল্যাহ তাহের জানান, গত ২১ জানুয়ারি যুক্তরাজ্য থেকে বাংলাদেশ বিমানের ফ্লাইট নং বিজি-২০২’তে লন্ডন থেকে দেশে আসেন ১৫৭ প্রবাসী। ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে আসার পর সেনাবাহিনী ও পুলিশের তত্ত্বাবধানে তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে বিভিন্ন হোটেলে রাখা হয়। ২৪ জানুয়ারী রবিবার তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করালে ২৮ জন আক্রান্ত বলে শনাক্ত হন।

তিনি জানান, করোনাক্রান্ত এসব যাত্রীদের ১৫ জন হোটেল নূরজাহানে, ৫ জন হোটেল ব্রিটানিয়ায়, ৪ জন হোটেল হলিগেইটে, ৩ জন হোটেল লা রোজে এবং ১ জন হোটেল হলি সাইডে অবস্থান করছিলেন। করোনাভাইরাসের পরীক্ষায় এসব যাত্রী পজিটিভ প্রমাণিত হওয়ায় তাদেরকে সিলেটের খাদিমপাড়াস্থ ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে। তাদের শারীরিক পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে।

এর আগে গত ১৮ জানুয়ারি দেশে আসা যুক্তরাজ্য প্রবাসীদের মধ্যে সিলেটের ১ জন করোনা পজিটিভ বলে শনাক্ত হয়েছিলেন। এ নিয়ে যুক্তরাজ্য প্রবাসী ২৯ জনের করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার ফল পজিটিভ আসে।

এদিকে, যুক্তরাজ্যে মহামারি করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার পর থেকে বিশ্বের সঙ্গে দেশটির যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন। সেখানে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় এ সতর্কতা নেয়া হয়। কিন্তু বাংলাদেশের সঙ্গে লন্ডনের আকাশপথে যোগাযোগ এখনও রয়েছে। সপ্তাহে দুদিন যুক্তরাজ্যের লন্ডন থেকে সিলেটে আসে বিমানের দুটি ফ্লাইট। সর্বশেষ সোমবার বিলেতের ফ্লাইট এসেছে সিলেটে। এতে সিলেটের ১৪৩ যাত্রী এসেছেন। এ নিয়ে ৪ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত গত ২০ দিনে সিলেটে আসা যুক্তরাজ্য প্রবাসীর সংখ্যা দাঁড়াল ৫৪৪ জনে।

যাদের মধ্যে সরকারি নির্দেশ অনুযায়ী নিজ খরচে কোয়ারেন্টিন পালন শেষে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার নেগেটিভ সনদ নিয়ে বাড়ি ফিরেছেন ৩৭২ জন প্রবাসী। আর বর্তমানে সরকার নির্ধারিত সিলেটের বিভিন্ন হোটেলে কোয়ারেন্টিনরত অবস্থায় রয়েছেন আরও ১৪৩ জন যুক্তরাজ্য প্রবাসী।

 

0Shares





Related News

Comments are Closed