Main Menu
শিরোনাম
সিলেটে আরও ১৯ জনের করোনা শনাক্ত, সুস্থ ২৩         এসএসসি ২০০২ ব্যাচের শীতবস্ত্র বিতরণ         জৈন্তাপুরে ৪৪৫ পিস ইয়াবাসহ ১জন গ্রেপ্তার         সিলেটে আরও ১৫ জনের করোনা শনাক্ত         বাগলী স্থল শুল্ক ষ্টেশনে মানববন্ধন অনুষ্টিত         জুড়ীতে আগুনে পুড়ল ৬টি দোকান         সিলেটে করোনায় আরও এক মৃত্যু, শনাক্ত ১০         বিশ্বনাথে ঐতিহ্যবাহী ‘পলো বাওয়া’ উৎসব পালিত         জৈন্তাপুরে এসএসসি-২০০২ ব্যাচের শীতবস্ত্র বিতরণ         কুলাউড়া পৌরসভায় আ.লীগ প্রার্থী সিপারের জয়         জগন্নাথপুরে বিএনপির বিদ্রোহী প্রার্থী আক্তার জয়ী         কমলগঞ্জে দ্বিতীয় মেয়াদে মেয়র হলেন জুয়েল আহমদ        

গুগলের পাঁচ সেবা বন্ধ

প্রযুক্তি ডেস্ক: বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগল ম্যাপ কিংবা অ্যান্ড্রয়েড যখন যেটায় হাত দিয়েছে সবটাতেই সফল হয়েছে। তবে বেশকিছু সেবা সাময়িকভাবে ভোক্তাদের মধ্যে সাড়া জাগালেও তা ছিল ক্ষণস্থায়ী। এগুলোর কিছু নতুন সেবার কারণে আবেদন হারিয়েছে। আবার কিছু ব্যবহারকারী ধরে রাখতে ব্যর্থ হয়েছে। ২০২০ সালে প্রতিষ্ঠানটি বন্ধ করে দিয়েছে এমন কিছু সেবা বা অ্যাপ।

সায়েন্স জার্নাল

বিজ্ঞানবিষয়ক বিভিন্ন এক্সপেরিমেন্টস রান করার জন্য গুগলের বেশ জনপ্রিয় অ্যাপ ছিল সায়েন্স জার্নাল। অ্যাপটির মাধ্যমে স্মার্টফোনেই বিভিন্ন বিজ্ঞানবিষয়ক এক্সপেরিমেন্ট চালু করতে পারতেন ব্যবহারকারীরা। গত ১১ ডিসেম্বর থেকে চার বছর বয়সী সায়েন্স জার্নাল অ্যাপের কার্যক্রম বন্ধ করেছে গুগল। ধারণা করা হচ্ছে, চার বছরেও খুব বেশি গ্রাহকবেস তৈরি করতে না পারায় সেবাটি বন্ধ করা হয়েছে।

ট্রাস্টেড কন্ট্যাক্টস

২০১৬ সালে ট্রাস্টেড কন্ট্যাক্টস অ্যাপ চালু করেছিল গুগল, যা দিয়ে ব্যবহারকারী কন্ট্যাক্ট লিস্টে থাকা নির্দিষ্ট কিছু কন্ট্যাক্টসের সঙ্গে নিজের অবস্থান শেয়ার এবং অনুমতি সাপেক্ষে অন্যের অবস্থান দেখতে পারতেন। চালু পাঁচ বছরেও খুব বেশি সাড়া না পাওয়ায় অ্যাপটি বন্ধের পথে হেঁটেছে গুগল। গত ডিসেম্বরের ১ তারিখ থেকে ট্রাস্টেড কন্ট্যাক্টস অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি।

গুগল প্লে মিউজিক

২০১১ সালে উন্মোচন করা এ অ্যাপের উদ্দেশ্য ছিল অ্যান্ড্রয়েড প্লাটফর্মের বিপুলসংখ্যক গ্রাহককে মিউজিক সেবা দেয়া। গুগল প্লে মিউজিক মূলত মিউজিক এবং পডকাস্ট স্ট্রিমিং সার্ভিস ছিল। গত ডিসেম্বর থেকে সেবাটি বন্ধ করা হয়েছে। গুগল প্লে মিউজিক ব্যবহারকারীদের এখন চাইলে মিউজিক লাইব্রেরি, প্লেলিস্টস এবং ইউটিউব মিউজিক ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

নেস্ট সিকিউর

গত বছর অক্টোবর থেকে নেস্ট সিকিউর সেবা বন্ধ করেছে গুগল। এটি বাসাবাড়ির নিরাপত্তার জন্য মোশন সেন্সর এবং কিপ্যাডসহ এক ধরনের নিরাপত্তা সিস্টেম ছিল। ২০১৭ সালে সেবাটি উন্মোচন করেছিল প্রতিষ্ঠানটি। মডিউলার এ হোম সিকিউরিটি সিস্টেমে মাইক্রোফোনের পাশাপাশি অ্যালার্ম, কিপ্যাড ও মোশন সেন্সর ছিল। বাসাবাড়িতে আইওটি পণ্যের ব্যবহার বাড়ছে।

হায়ার বাই গুগল

বৈশ্বিক সার্চ জায়ান্টটির জনপ্রিয় জব অ্যাপ্লিকেশন ট্র্যাকিং সিস্টেম ছিল হায়ার বাই গুগল। ২০১৭ সালে ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠানের নিয়োগ প্রক্রিয়া সহজ করতে এ সিস্টেম চালু করা হয়েছিল। কিন্তু অনির্দিষ্ট কারণে গত বছর সেপ্টেম্বর থেকে সেবাটি বন্ধ রেখেছে গুগল। গুগলের জি স্যুটের অংশ এ সিস্টেমের মাধ্যমে চাকরি প্রত্যাশী খোঁজ করা, সাক্ষাত্কারের সময় নির্ধারণ ও নিয়োগ সম্পর্কিত আরো অনেক কাজ করা যেত।

সূত্র: গ্যাজেটস নাউ

 

0Shares





Related News

Comments are Closed