Main Menu
শিরোনাম
সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         সিলেটে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৭         মাধবপুরে গার্মেন্টসকর্মীকে ধর্ষণ         শপথ নিলেন গোলাপগঞ্জ পৌর মেয়রসহ নির্বাচিত কাউন্সিলররা         রাজনগরে ৪০০ আ.লীগ নেতাকর্মীর নামে মামলা         কানাইঘাটে আ.লীগের লুৎফুর রহমান মেয়র নির্বাচিত         চুনারুঘাটে আ.লীগের রুবেল মেয়র নির্বাচিত         বিশ্বনাথে প্রতারণা মামলায় প্রবাসী কারাগারে         সিলেট পথে ঘন ঘন ট্রেন লাইনচ্যুতি, ব্যাহত রেলসেবা         সিলেটে আরো ৫ জনের করোনা শনাক্ত, সুস্থ ৮         জৈন্তাপুরে নিয়ন্ত্রণহীন ট্রাক খালে, চালক-হেলপার নিহত         লালাবাজারে দু’পক্ষের সংঘর্ষ, আহত ১৫        

সিলেটে পথকুকুর রক্ষায় মানববন্ধন

বৈশাখী নিউজ ২৪ ডটকম: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের চলমান পথকুকুর স্থানান্তর প্রক্রিয়ার প্রতিবাদে এবং সিলেট সিটি করপোরেশনভুক্ত এলাকার পথকুকুরের যথাযথ সংরক্ষণ নিশ্চিত করার দাবিতে সিলেটে প্রাণিপ্রেমিকদের আয়োজনে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

শনিবার (২৬ সেপ্টেম্বর) বেলা ১২টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সিলেটের পথপ্রাণীদের অধিকার সংরক্ষণ ও সহযোগিতার জন্য প্রতিষ্ঠিত সংগঠন সাপোর্ট আওয়ার স্ট্রিট এনিম্যাল সিলেট (সোসাস)-এর উদ্যোগে এই মানববন্ধন কর্মসূচি থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের চলমান পথকুকুর স্থানান্তর কার্যক্রমের কঠোর সমালোচনা করা হয় এবং সিলেট মহানগরের পথকুকুর রক্ষায় বিভিন্ন দাবি জানানো হয়।

সোসাস-এর সংগঠক অরুপ শ্যাম বাপ্পীর সঞ্চালনায় মানববন্ধনকালে অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, অপরিকল্পিতভাবে কুকুর স্থানান্তরের চলমান কার্যক্রম অবিলম্বে বন্ধ করতে হবে এবং ইতোমধ্যে স্থানান্তরিত কুকুর তাদের জায়গায় ফিরিয়ে আনতে হবে। জলাতঙ্ক প্রতিরোধ ও কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের নীতিমালা মোতাবেক পদক্ষেপ নিতে হবে। কুকুরের কামড় প্রতিরোধ এবং কুকুর ও মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে জনসচেতনতা গড়ে তুলতে হবে। সিলেট সিটি করপোরেশনভুক্ত এলাকায় কুকুরের বন্ধ্যাত্মকরণ ও টিকাদান কার্যক্রম শুরু করতে হবে।

বক্তারা আরও বলেন, প্রাণী জগতে মানুষের প্রথম বন্ধু কুকুরকে নগর থেকে বিতাড়িত করার হলে ইদুরের উপদ্রব বাড়বে। ফলে প্লেগসহ মারাত্মক সব মহামারীতে নগরবাসী আক্রান্ত হতে পারে। পরিবেশ ও প্রাণীবৈচিত্র্য সংরক্ষণ ও সুরক্ষার জন্য যে সব প্রতিষ্ঠান কাজ করছে, তাদেরকে সম্পৃক্ত করে প্রাণিকল্যাণ আইন-২০১৯ এর সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করা দেশের সকল সিটি করপোরেশন ও পৌরসভার দায়িত্ব।

কর্মসূচিতে বক্তব্য রাখেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ মিশু, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেট জেলার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, ভূমিসন্তান বাংলাদেশ-এর সমন্বয়ক আশরাফুল কবির।

মানববন্ধনে অংশগ্রহণ করেন প্রকাশক রাজিব চৌধুরী, চিত্রশিল্পী সত্যজিৎ চক্রবর্তী, সংবাদকর্মী রাজিব রাসেল, শেখ নাসির ও মামুন হোসেন, সোসাস কো-অর্ডিনেটর ওয়াজি আহমেদ, পরিবেশকর্মী বিমান তালুকদার, গৌতম চৌধুরী, ভেটেনারি সাইফুল, জাহাঙ্গীর আহমেদ, সংস্কৃতিকর্মী আব্দুল বাতেন, তানিয়া আহমেদ, সুপ্ত দাশ, মাসুম আহমেদ, প্রভাত সিনহা প্রমুখ।

0Shares





Related News

Comments are Closed