Main Menu
শিরোনাম
সিলেটে দুই ল্যাবে আরো ৮৫ জনের করোনা শনাক্ত         সুনামগঞ্জে করোনায় আক্রান্ত ব্যবসায়ীর মৃত্যু         শাবির ল্যাবে আরও ৪৬ জনের করোনা শনাক্ত         নবীগঞ্জে দুলাভাই-শ্যালিকার পরকীয়ার বলী হলেন মা         শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল দূর্ঘটনায় নিহত ১         জাফলংয়ে আসা পর্যটকদের ফিরিয়ে দিচ্ছে প্রশাসন         বিশ্বনাথে দুই ছেলের হামলায় পিতা আহত         ধর্মপাশায় নৌকা ডুবে মা-ছেলেসহ ৩জনের মৃত্যু         ছাতকে বিদ্যুৎস্পৃষ্টে মাদ্রাসা ছাত্রের মৃত্যু         দলই চা বাগান খুলে দেয়ার দাবিতে মানববন্ধন         পল্লী বিদ্যুতের লোডশেডিং ও ভুতুড়ে বিল বন্ধের দাবি         গোয়াইনঘাটে প্রতিপক্ষের হামলায় নিহত ১, আটক ৭        

চন্দ্রগ্রহণ চলছে, কয়েকশ’ বছর পর এমন ঘটনা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক: পরিভ্রমণের সময় পৃথিবী যখন কিছু সময়ের জন্য চাঁদ ও সূর্যের ঠিক মাঝ বরাবর অবস্থানে চলে আসে তখন চাঁদ, সূর্য ও পৃথিবী একই সরল রেখায় অবস্থান করে। ওই সময়ে পৃথিবীপৃষ্টের কোনও মানুষের চোখে চাঁদ আংশিক বা পুরোপুরিভাবে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে পড়ে। এটাকেই চন্দ্রগ্রহণ বলে।

রবিবার (৫ জুলাই) বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ। বাংলাদেশ সময় সকাল ৯টা ৪ মিনিটে এই গ্রহণ শুরু হয়েছে। সর্বোচ্চ গ্রহণ হবে সকাল ১০টা ৩০ মিনিটে। গ্রহণটি শেষ হবে বেলা ১১টা ৫৫ মিনিটে।

গ্রহণটির কেন্দ্রীয় গতিপথের বিবরণ দিয়ে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপচ্ছায়া গ্রহণ শুরু হবে ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে। সর্বোচ্চ গ্রহণ হবে প্যারাগুয়ের আসুনসিওন শহরে এবং গ্রহণ শেষ হবে পেরুর লিমা শহরে।

কিন্তু বাংলাদেশ থেকে এই চন্দ্রগ্রহণটি দেখা যাবে না। তবে বিশ্বের ৪টি অঞ্চল থেকে এই গ্রহণ দেখা যাবে।

এরমধ্যে লাতিন আমেরিকার সব দেশসহ ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা। আফ্রিকার দেশগুলো দেখতে পাবে। পশ্চিম ইউরোপের ব্রিটেন, স্পেন, পর্তুগাল, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং অন্যান্য কিছু দেশের মানুষ এই চন্দ্রগ্রহণ দেখতে পারবেন।

এর আগে গত ৫ জুন রাতের আকাশে দেখা যায় চন্দ্রগ্রহণ। ওই চন্দ্রগ্রহণটি ৩ ঘণ্টা ১৮ মিনিটব্যাপী ছিল। বাংলাদেশ সময় ৫ জুন রাত ১১টা ৪৫ মিনিটে এ গ্রহণ শুরু হয়ে শেষ হয় রাত ৩টা ৪ মিনিটে।

ওই চন্দ্রগ্রহণটি বাংলাদেশ ছাড়াও ইউরোপ, আফ্রিকা, এশিয়ার বিশেষ কিছু এলাকা ও অস্ট্রেলিয়া থেকে দেখা গিয়েছিল।

৫ জুন থেকে ৫ জুলাই দুবার চন্দ্রগ্রহণ দেখা গেলো। এক মাসের মধ্যে দুবার চন্দ্রগ্রহণের ঘটনা গত কয়েকশো বছর পর দেখলো পৃথবী।

0Shares





Related News

Comments are Closed