Main Menu
শিরোনাম
বৃহত্তর জৈন্তার ঘরে ঘরে গ্যাস সংযোগের দাবী         সিলেট জেলায় আরো ৩২ জনের করোনা শনাক্ত         মাধবপুরে গাড়ির চাপায় দুই যুবকের মৃত্যু         সিলেটের ৫ উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত, পানি বাড়ছে         দ্বিতীয় দফা বন্যা, পানিতে ভাসছে সুনামগঞ্জ         কমলগঞ্জে দুই শিশুকে নির্যাতনের ঘটনায় গ্রেপ্তার ১         সুনামগঞ্জে আরো ১২ জনের করোনা পজিটিভ         কোম্পানীগঞ্জ সীমান্তে ভারতীয়দের গুলিতে যুবক নিহত         সিলেটে শ্রমিকনেতা রিপন হত্যায় মামলা, গ্রেপ্তার ২         ফের বন্যা, ছাতকে দুই লক্ষ মানুষ পানিবন্দি         সিলেট বিভাগে করোনায় আক্রান্ত ৫৭৫৪, মৃত্যু ৯৭         সিলেটে পরিবহন শ্রমিক নেতাকে ছুরিকাঘাতে হত্যা        

তারের জঞ্জাল মুক্ত হচ্ছে চৌহাট্টা-জিন্দাবাজার সড়ক

বৈশাখী নিউজ ডেস্ক: সিলেট নগরীর চৌহাট্টা থেকে জিন্দাবাজার পর্যন্ত সড়কে ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইনের কাজ শেষ হয়েছে। চলছে আপদকালীন অভারহেড লাইনের শেষ মুহুর্তের কাজ। যা পূর্ণাঙ্গ সঞ্চালনের পর সরিয়ে নেয়া হবে। এদিকে চৌহাট্টা থেকে জিন্দাবাজার সড়কে ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইনে পরিক্ষামূলকভাবে সঞ্চালন চালু করা হয়েছে কয়েক দিন থেকে। কিছু দিনের মধ্যেই পূর্ণাঙ্গ সঞ্চালনও শুরু হবে।

তাই পূর্ব ঘোষণা অনুযায়ী সিলেট সিটি করপোরেশন চৌহাট্টা থেকে জিন্দাবাজার পর্যন্ত সড়কের দুপাশের বিদ্যুতের খুঁটি ও ইন্টারনেট সার্ভিসেস লাইন/তার অপসারণের কাজ শুরু করেছে। ইন্টারনেট সার্ভিসেস লাইন সরিয়ে নিতে গত ২৬ জুন শুক্রবার পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছিল।

শনিবার দুপুরে চৌহাট্টা পয়েন্ট থেকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন (আইএসপিএস) সিলেটের প্রতিনিধিদের সাথে নিয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এ কাজের উদ্বোধন করেন।

একই সাথে বিদ্যুৎ বিভাগের সহায়তায় সড়কের দুপাশের বিদ্যুতের খুঁটিগুলোও অপসারন করা হচ্ছে।

এসময় সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ভূগর্ভস্থ বিদ্যুতায়ন প্রকল্পের সুফল পেতে নগরীর এসব এলাকা থেকে ইন্টারনেট সার্ভিসেস লাইনের/তারের জঞ্জাল সরিয়ে নিতে আগেই সংশ্ষ্টিদের অনুরোধ জানানো হয়েছিল। সংশ্লিষ্টরা একাজে সার্বিকভাবে সহযোগিতা করায় তাদেরকে ধন্যবাদও জানান সিসিক মেয়র।

মেয়র বলেন, যাতে ইন্টারনেট সেবা পেতে নাগরিক ভোগান্তি না হয় সেজন্য বিকল্প ব্যবস্থা গ্রহনের বিষয়টি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন (আইএসপিএস) সিলেট নিশ্চিত করেছেন। তাই আজ শনিবার (২৭ জুন) থেকে এই সড়কের দু’পাশ থেকে তারের জঞ্জাল আর বিদ্যুতের খুঁটি অপসারণের কাজ শুরু করা হয়েছে।

তিনি বলেন, দ্রুত সময়ের মধ্যেই কাজটি শেষ হলে ভূগর্ভস্থ বিদ্যুতের পূর্ণাঙ্গ সেবা পাবেন চৌহাট্টা থেকে জিন্দাবাজার সড়কের দুপাশের গ্রাহকরা। দেশের প্রথম ভূগর্ভস্থ বিদ্যুতায়ন প্রকল্পের আওতায় এর আগে সফলভাবে হযরত শাজালাল দরগাহ এলাকায় গ্রাহকদের মাঝে পূর্ণাঙ্গ বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় পরবর্তিতে গোটা সিলেট নগরীকে ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইনের আওতায় আনা হবে।

উল্লেখ্য, বিদ্যুতের তারের জঞ্জাল কমিয়ে নগরীকে স্মার্ট ডিজিট্যাল সিটি হিসেবে গড়ে তুলতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অর্থায়নে ও সিলেট সিটি করপোরেশনের সহায়তায় ৫৫ কোটি টাকা ব্যায়ে ভূগর্ভস্থ বিদ্যুতায়ন প্রকল্পের আওতায় এ কাজ চলছে। দেশের প্রথম এই ভূগর্ভস্থ বিদ্যুতায়নের এই প্রকল্পে সিলেট নগরীতে ১১ কেভি ২৫ কিলোমিটার, শূন্য দশমিক ৪ কেভি ১৮ কিলোমিটার ও ৩৩ কেভি ৬ কিলোমিটার ভূ-গর্ভস্থ বিদ্যুৎ লাইন নির্মাণ করা হবে।

এই প্রকল্পে নগরীর ইলেক্ট্রিক সাপ্লাই সাব স্টেশন থেকে ভূ-গর্ভস্থ বিদ্যুৎ সরবরাহের লাইন আম্বরখানা হয়ে যাবে চৌহাট্টায়। চৌহাট্টা থেকে জিন্দাবাজার-কোর্ট পয়েন্ট হয়ে সিলেট সার্কিট হাউজ যাবে একটি লাইন। চৌহাট্টা থেকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল হয়ে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেট অফিস পর্যন্ত বিদ্যুতায়ন হবে।

0Shares





Related News

Comments are Closed