Main Menu
শিরোনাম
সিলেটে আরও ১৫ করোনা রোগী শনাক্ত, সুস্থ ২১         এসএসসি ২০০৩ ব্যাচের পূর্মিলনী অনুষ্টিত         সিলেটে আরও ২৫ জনের করোনা শনাক্ত, সুস্থ ১৫         দক্ষিণ সুরমার বলদীতে পিঠা উৎসব পালন         গোলাপগঞ্জে এগিয়ে চলছে আশ্রয়ণ প্রকল্পের কাজ         যুক্তরাজ্য থেকে সিলেটে আসলে ৪দিনের কোয়ারেন্টিন         সিলেটে আরও ১৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ১         পৌষ সংক্রান্তিতে কমলগঞ্জে জমে উঠেছে মাছের মেলা         গোলাপগঞ্জে টিলা কাটার সময় মাটিচাপায় শ্রমিক নিহত         বন্দুক পরিষ্কার করার সময় গুলিতে শিশু নিহত         বিশ্বনাথে বাস-সিএনজি সংঘর্ষে নিহত ১, আহত ২         সিলেটে এসে মঞ্চে উঠতে পারেননি মামুনুল হক        

উজিরপুরে সৌদি খেজুর চাষে সফলতা

শামীম আহমেদ: বরিশাল জেলার উজিরপুর উপজেলার বামরাইল ইউনিয়নের পূর্ব ধামসর গ্রামে প্রথমবারের মত মধ্যপ্রাচ্য সৌদি খেজুর চাষ করার মাধ্যমে সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে আল-মামুন হাওলাদার। চলতি বছর মে মাসের শুরুর দিকে তার বাগানের একটি গাছে মদিনার আমবার জাতের খেজুর ফলন ধরেছে।

আল মামুন হাওলাদার দীর্ঘ ১৭বছর সৌদি আরবে থাকার পরে ২০১৪ সালে তিনি বাংলাদেশে আসেন, সেই সময়ে সৌদি আরব থাকাকালীন তার বাংলাদেশে সৌদির বিশেষ জাতের খেজুর চাষের জন্য মনের ভিতরে প্রবল ইচ্ছে জাগে। স্বদেশ মাটিতে ফিরে আসার পর থেকেই সে বিভিন্নভাবে খেজুর চাষের চেষ্টা শুরু করেন এবং দীর্ঘ ছয় বছর পরে তার চেষ্টা সফলতার মুখ দেখতে পায়।

বর্তমানে তার বাগানে প্রায় দেড় শতাধিক আজওয়া এবং অর্ধ শতাধিক আমবার জাতের খেজুর গাছ ও চারা রয়েছে। সৌদি আরবের মদিনা শহরের বিশেষ জাতের এই খেজুরের দাম ১৫শ থেকে তিন হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। এবং প্রতিটি চারাগাছ দুই থেকে দশ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন জায়গায় বিক্রি হয়।

এর আগে, ময়মনসিংহের ভালুকায় এক চাষি, সৌদি খেজুর চাষে সফল হন, কিন্তু বরিশালে এই প্রথম কেউ সৌদি খেজুর চাষে সফলতা পেলো।

আল মামুন বলেন, অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিকর এই নেয়ামতপূর্ন ফলকে বাংলাদেশের মানুষের কাছে সহজলভ্য করাটাই তার প্রধান লক্ষ।-ব্রেকিংনিউজ

0Shares





Related News

Comments are Closed