Main Menu
শিরোনাম
শাবির ল্যাবে আরও ৭৯ জনের করোনা শনাক্ত         ওসমানীনগরে বাস চাপায় অটোরিকশার ৪ যাত্রী নিহত         ছাতকে অ্যাম্বুলেন্সের ধাক্কায় অটোরিক্সা খাদে, নিহত ১         বিশ্বনাথে দেড় বছরের শিশু পানিতে ডুবে মৃত্যু         সিলেটে আমদানি নিষিদ্ধ ভারতীয় ঔষধসহ গ্রেপ্তার ১         বিশ্বনাথে দেড় মাসে ২ হত্যা ১ গণধর্ষণ ৫ আত্মহত্যা         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ৯০৫০, মৃত্যু ১৬১         সিলেটে বাস চাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু         সিলেট-ঢাকা মহাসড়কের কাজ দ্রত শুরুর তাগিদ         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ৮৯১৭, মৃত্যু ১৫৭         কানাইঘাটে একসাথে তিন সন্তান প্রসব         জকিগঞ্জে গৃহবধুর রহস্যজনক মৃত্যু, স্বামী আটক        

ইরানে বিক্ষোভে নিহত অন্তত ২০৮: অ্যামনেস্টি

আন্তর্জাতিক ডেস্ক: ইরানে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে নভেম্বরের গোড়ার দিকে শুরু হওয়া বিক্ষোভে এ পর্যন্ত নিহত হয়েছে অন্তত ২০৮ জন। সোমবার (২ ডিসেম্বর) প্রকাশিত এক প্রতিবেদনে প্রাণহাণির এ তথ্য জানিয়েছেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তবে সেখানকার চলমান বিক্ষোভে নিহতের নির্দিষ্ট সংখ্যা জানায়নি ইরান। এর আগে অ্যামনেস্টি নিহতের যে সংখ্যা প্রকাশ করে তাও প্রত্যাখ্যান করে তেহরান।

১৫ নভেম্বর ইরানি কর্তৃপক্ষ সরকারি রেশনে দেওয়া পেট্রোলের দাম ৫০ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। লিটার প্রতি রেশনের পেট্রোলের দাম ১০ হাজার থেকে বাড়িয়ে ১৫ হাজার রিয়াল করার কথা জানায় কর্তৃপক্ষ।

ব্যাক্তিগত গাড়ির জন্য মাসিক বরাদ্দ হিসেবে তেলের পরিমাণ ৬০ লিটার নির্ধারণ করে দেওয়া হয়। এর বাইরে বাড়তি পেট্রোলের প্রয়োজন পড়লে লিটার প্রতি দাম পড়বে ৩০ হাজার রিয়াল। সরকারের এই ঘোষণার পরই দেশজুড়ে ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হয়। জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ রূপ নেয় সরকারবিরোধী আন্দোলন।

সোমবার অ্যামনেস্টির এক বিবৃতিতে বলা হয়েছে, জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে বিক্ষোভে সরকারি বাহিনীর অভিযানে কমপক্ষে ২০৮ জন প্রাণ হারিয়েছে। উদ্বেগজনক মৃত্যুর সংখ্যাটি বিশ্বাসযোগ্য প্রতিবেদনের ভিত্তিতে পাওয়া গেছে। তবে প্রকৃত সংখ্যা সম্ভবত এর থেকে বেশি হবে।

এদিকে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে শুরু হওয়া তীব্র আন্দোলনে ‘ভাড়াটে বিক্ষোভকারীরা’ অংশ নিয়েছে বলে দাবি করেছেন ইরান। এ বিক্ষোভে প্রায় দুই লাখ ইরানি অংশ নেয়। শত শত ব্যাংক ও সরকারি স্থাপনায় অগ্নিসংযোগ করা হয়েছে। একজন আইনপ্রণেতা বলেছেন, চলতি সপ্তাহে অন্তত ৭ হাজার ব্যাক্তিকে গ্রেফতার করা হয়েছে।

এর আগে ইরানি সামরিক বাহিনীর এই ঊধ্বর্তন কর্মকর্তা বলেন, সেসব বিক্ষোভকারীদের আটক করা হয়েছে। যার প্রকাশ্যে যুক্তরাষ্ট্রের ভাড়াটে হিসেবে কাজ করার কথা স্বীকার করেছে। এ দেশের বিচার ব্যবস্থার মধ্যেই তাদের সর্বোচ্চ সাজা দেওয়া হবে।

0Shares





Related News

Comments are Closed