Main Menu

বড়লেখায় ৭ দফা দাবিতে চা শ্রমিকদের কর্মবিরতি

বড়লেখা সংবাদদাতা: মৌলভীবাজারের বড়লেখা উপজেলার আয়েশাবাগ চা বাগানের শ্রমিকরা পতিত জমিতে চাষসহ সাত দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করছেন। শুক্রবার (৫ জুলাই) সকাল ৮টা থেকে প্রায় শতাধিক শ্রমিক এ কর্মবিরতি শুরু করেন।

চা বাগানের শ্রমিকরা জানান, অন্য বাগানের মতো চা বাগানের পতিত জমি চাষ, গরু-ছাগল পালন, গাছ লাগানোর অধিকার, বকেয়া বোনাসের দাবি, চা বাগানে বিদ্যালয় নির্মাণ, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ও বিশুদ্ধ পানির দাবি ২০১৪ সাল থেকে জানিয়ে আসছিলেন তারা। কিন্তু কর্তৃপক্ষ একাধিকবার তাদের আশ্বাস দিলেও এসব দাবি বাস্তবায়ন হচ্ছে না।

নারী শ্রমিক মনি বাউরী ও ঝরনা বাউরী বলেন,‘আমরা অনেকদিন ধরে ব্যবস্থাপকের কাছে এ দাবিগুলো জানিয়ে আসছি। ব্যবস্থাপক বরাবর লিখিত আবেদনও করেছি। কিন্তু কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনও গুরুত্ব না দেওয়ায় শুক্রবার সকাল ৮টা থেকে কর্মবিরতি শুরু করেছি।

এদিকে শুক্রবার সকাল সাতটার দিকে বাগান কর্তৃপক্ষের সঙ্গে বাগান পঞ্চায়েতের বৈঠক হলেও এ ব্যাপারে কোনও সমাধান হয়নি। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবে বলে তারা জানান।

এ বিষয়ে আয়েশাবাগ চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি অজিত বুনারজি বলেন, আমরা সাত দফা দাবি পেশ করেছি। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে। চা বাগানের ব্যবস্থাপক মিজানুর রহমান বলেন, শ্রমিকদের দাবি নিয়ে মালিকপক্ষের সঙ্গে আলোচনা চলছে।

Share





Related News

Comments are Closed