Main Menu

ধানের ন্যায্য মূল্যের দাবিতে বিএনপির মানববন্ধন

বৈশাখী নিউজ ২৪ ডটকম: সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেছেন, বাংলাদেশ হচ্ছে কৃষি প্রধান দেশ। কিন্তু বর্তমানে কৃষকদের উপর নিরব অত্যাচার চলছে। কৃষকের উৎপাদিত ধানের ন্যায্য মূল্য না পেয়ে কৃষকরা তাদের ধানের ক্ষেত আগুনে পুড়িয়ে দিতে বাধ্য হচ্ছেন। যা জাতি হিসেবে আমাদের জন্য চরম লজ্জার। সরকার প্রতি মন ধান কেনার জন্য ১ হাজার ৪০ টাকা প্রদান করলেও কৃষকের হাতে যাচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা। বাকী টাকা যাচ্ছে সরকারের আনুকুল্য পাওয়া মধ্যস্বত্বভোগীদের পকেটে। এ নিয়ে সরকারের কোন মাথা ব্যথা নেই। ধানের দাম কমার জন্য উদ্ভূত সংকটে সরকার উদাসীন।

তিনি বলেন সরকারের গণবিরোধী নীতির কারণেই কৃষকরা উৎপাদিত ধানের ন্যায্য মুল্য থেকে বঞ্চিত হচ্ছে। অথচ কৃষকরাই বাংলাদেশের আত্মা ও দেশের প্রাণ। কৃষকদের রক্ষা করতে না পারলে দেশে দুর্যোগ নেমে আসবে। তারা উৎপাদন বন্ধ করে দিলে দেশে দুর্ভিক্ষ নেমে আসবে, ১৭ কোটি মানুষ না খেয়ে মরবে। মধ্যস্থতাকারি সুবিধাভোগীদের কাছ থেকে ধান ক্রয় না করে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কিনে ন্যায্য মূল্য নিশ্চিত করা ও মধ্যস্বত্বভোগী সিন্ডিকেটের দৌরাত্ম বন্ধ করতে হবে। একই সাথে জাতীয় মজুরী কমিশন বাস্তবায়ন ও বকেয়া মজুরীসহ ৯ দফা দাবিতে বাংলাদেশ রাষ্ট্রায়াত্ত¡ বিভিন্ন পাটকল শ্রমিকরা আন্দোলন করছে। তাদের ন্যায্য দাবী অবিলম্বে বাস্তবায়ন করতে হবে।

বৃহস্পতিবার (২৩ মে) সিলেটের দক্ষিণ সুরমার মোগলাবাজার এলাকায় মোগলাবাজার ইউনিয়ন বিএনপি আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।

জেলা বিএনপির সদস্য মঈনুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে ও জেলা ছাত্রদল নেতা আবু বকর সিদ্দিকের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও দক্ষিণ সুরমা উপজেলার সাধারণ সম্পাদক শামীম আহমদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির ক্ষুদ্র ঋন সম্পাদক শাহ মাহমুদ আলী, বিএনপি নেতা চান্দ আলী, শাহ আব্দুল মুকিত, ইসলাম উদ্দিন, বাদশা মিয়া, ইসমাইল হোসেন কটাই, ফয়জুর রহমান বেলাল, বাবুল মেম্বার, নজরুল ইসলাম, আশিকুর রহমান আশিক, আব্দুল্লাহ আল মতি, এনামুল হক টিপু, সোহেল ইবনে রাজা, আবু রায়হান রাজু, লুৎফুর রহমান, আকতারুল ইসলাম আক্তার, সৈয়দুর রহমান, লিটন আহমদ, সেবুল আহমদ, লুৎফুর আহমদ, সৈয়দ আলী, শাহীন আহমদ, রানা মিয়া, আজহারুল ইসলাম সামি, আশিক মিয়া, সাঈদ আহমদ, ইয়াসিন আহমদ ও আলী আহমদ প্রমূখ।

এছাড়াও বৃহস্পতিবার দিনভর দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ইউনিয়ন, সিলাম ইউনিয়ন, কামালবাজার ইউনিয়ন, কুচাই ইউনিয়ন, মোল্লারগাও ইউনিয়ন ও বরইকান্দি ইউনিয়ন বিএনপির উদ্যোগে পৃথক মানববন্ধন কর্মসুচী পালিত হয়।

তেতলী ইউনিয়ন:
তেতলী ইউনিয়ন বিএনপির উদ্যোগে আয়োজিত ইউনিয়ন সভাপতি হাজী সিরাজুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল আহমদের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিলেট জেলা বিএনপির সহ-সভাপতি ও দক্ষিণ সুরমা উপজেলা সভাপতি হাজী শাহাব উদ্দিন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মকবুল হোসেন, জামাল আহমদ, সাঈদুল ইসলাম, হৃদয় আহমদ, রাজা মিয়া ও সাঈদ আহমদ প্রমূখ।

সিলাম ইউনিয়ন:
সিলাম ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক নজমুল ইসলামের সভাপতিত্বে ও জেলা ছাত্রদল নেতা সোহেল ইবনে রাজার পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, বিএনপি নেতা শাহ মাহমুদ আলী, হাজী আছাদ মিয়া, আব্দুল মতিন, ফুরুক মিয়া, আব্দুল আজিজ, মাসুদ মিয়া, আশিকুর রহমান আশিক, মাহবুবুল হাসান রিংকু, দুলাল মিয়া, রকি আহমদ, সোহানুর রহমান সামাদ, আলী আকবর, ফয়সল আহমদ, নাহিদ আহমদ ও শেখ রাসেল প্রমূখ।

কামালবাজার ইউনিয়ন:
কামালবাজার ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুল মান্নানের সভাপতিত্বে জেলা বিএনপি নেতা এনামুল হক মাক্কুর পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, বিএনপি নেতা আব্দুল লতিফ, মুহিবুর রহমান মুহিব, হাজী গোলজার, মকব্বির মেম্বার, মঞ্জুর চৌধুরী, আব্দুর রকিব, আজাদ মিয়া, মহিম আহমদ, হাজী মকন মিয়া, আব্দুস শুকুর, মাইদুল ইসলাম, ইরন মিয়া, আনসার আলী, ফেরদৌস আহমদ, সাঈদুল ইসলাম, হাজী মোবারক ও আশিক মিয়া প্রমূখ।

কুচাই ইউনিয়ন:
কুচাই ইউনিয়ন বিএনপির সভাপতি বজলুর রহমান ফয়েজের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুর রহিমের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, উজায়ের আহমদ সোহেল, গিয়াস উদ্দিন মেম্বার, আব্দুর রহমান, শামীম চৌধুরী, নজরুল ইসলাম, শাহাবুদ্দিন, সাবুল, সেলিম আহমদ ও বুলু মিয়া প্রমূখ।

মোল্লারগাও ইউনিয়ন:
মোল্লারগাও ইউনিয়ন বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আজির উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল লতিফের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, বিএনপি নেতা ফখরুল ইসলাম রুমেল, সাহেল শাহ ও আলী নুর প্রমূখ।

বরইকান্দি ইউনিয়ন:
বরইকান্দি ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক সাহেদুল ইসলাম বাচ্চুর সভাপতিত্বে ও জেলা ছাত্রদল নেতা আবু রায়হান রাজুর পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, বিএনপি নেতা এনামুল হক, শাহ আব্দুল মালিক ওমর, আওলাদ হোসেন, আজমল হোসেন, আনোয়ার হোসেন, ইমরানুজ্জামান ইমরান, কবির আহমদ, সাইদুল ইসলাম, জয়নুল ইসলাম রিপন, হাবিবুর রহমান ও মুহিন আহমদ প্রমূখ।

0Shares





Related News

Comments are Closed