Main Menu

ডাকসু নির্বাচনে মনোনয়ন ফরম বিতরণ শুরু

বৈশাখী নিউজ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এবং হল সংসদ নির্বাচন-২০১৯ এর মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে প্রত্যেক হলে মনোনয়ন ফরম পৌঁছেও গেছে। প্রত্যেক ভোটার যেকোনো পদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে মনোনয়ন সংগ্রহ করতে পারবেন।

মঙ্গলবার সকাল ১০টা থেকে মনোনয়ন ফরম বিতরণ শুরু হয় বলে জানিয়েছেন জিয়া হলের সিনিয়র আবাসিক শিক্ষক ও হল সংসদের রিটার্নিং অফিসার মাহমুদুর রহমান।

তিনি বলেন, বৈধ পরিচয়পত্র দেখিয়ে একজন প্রার্থী একটিমাত্র পদে মনোনয়ন নিতে পারবেন। এ জন্য প্রত্যেক প্রার্থীর একজন প্রস্তাবক ও একজন সমর্থক লাগবে। এ দুইজনকেও একই হলের বৈধ ভোটার হতে হবে। মনোনয়নপত্রে প্রস্তাবক প্রার্থীকে নির্বাচনে নির্দিষ্ট ১টি পদে অংশ নেওয়ার জন্য প্রস্তাব করবেন, সমর্থক এই প্রস্তাবে তার সমর্থন জানাবেন। এরপরে প্রার্থীর নিজের ডাকসু নির্বাচনে অংশ নেওয়ার সকল যোগ্যতা আছে উল্লেখ করে স্বাক্ষর দেবেন। এ তিনজনের পূর্ণ নাম, শিক্ষাবর্ষ, বিভাগ, রোল, কক্ষ উল্লেখ করতে হবে।’

তিনি আরও বলেন, ‘রিটার্নিং কর্মকর্তার মনোনয়নে তথ্যের সম্পূর্ণতা ও সত্যতার ভিত্তিতে গ্রহণ বা বাতিল করতে পারবেন। এ জন্য রিটার্নিং অফিসার কর্তৃক পূরণীয় একটি ঘর থাকবে। নিজের হল প্রাধ্যক্ষের কক্ষ থেকেই কেন্দ্রীয় ও হল সংসদের মনোনয়ন দেওয়া হবে। মনোনয়ন সংগ্রহের পূর্বেই প্রত্যেক প্রার্থীকে নির্ধারিত তালিকায় নাম লিপিবদ্ধ করে নিতে হবে।’

মনোনয়ন ফরম বিতরণ চলবে ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। জমা দিতে হবে ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে ১২টার মধ্যে। যাচাই-বাছাই করে ২৭ তারিখ ঘোষণা করা হবে প্রাথমিক প্রার্থীর তালিকা। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ২ মার্চ দুপুর ১টা পর্যন্ত। এর পরের দিন ঘোষণা দেওয়া হবে চূড়ান্ত প্রার্থীর তালিকা। চূড়ান্ত ভোটার তালিকা আসবে ৫ই মার্চ। এর ৬ দিন পরেই ১১ মার্চ নির্বাচন।

তফসিল অনুযায়ী, ২৮ ফেব্রুয়ারি দুপুর ১২টার মধ্যে প্রার্থিতা বিষয়ে আপত্তি গ্রহণ করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহার ২ মার্চ এবং ৩ মার্চ চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। এ ছাড়া ৫ মার্চ বেলা ১২টায় সম্পূরক ভোটার তালিকা হলের নোটিশ বোর্ড এবং http://ducsu.du.ac.bd/ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

তফসিল অনুযায়ী, ১১ মার্চ সকাল ৮টা হতে অপরাহ্ণ ২টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট হলের ভোটার (আবাসিক ও অনাবাসিক) তার নিজ হলের ভোট কেন্দ্রে বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোট প্রদান করবে। ভোট গ্রহণের পর ভোট গণনা শেষে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। এদিকে, আগামীকাল বুধবার বিকাল ৪টায় হলের নোটিশ বোর্ড এবং ওয়েবসাইটে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

ডাকসু নিবাচনে মোট ২৫টি পদ। সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক, আন্তর্জাতিক বিষয় সম্পাদক, সাহিত্য সম্পাদক, সংস্কৃতি সম্পাদক, ক্রীড়া সম্পাদক, ছাত্র পরিবহন সম্পাদক, সমাজ সেবা সম্পাদক এবং ১৩ সদস্য পদে এবার নির্বাচন অনুষ্ঠিত হবে।

হল সংসদ নিবাচনে মোট ১৩টি পদ। সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, সাহিত্য সম্পাদক, সংস্কৃতি সম্পাদক, পাঠকক্ষ সম্পাদক, অভ্যন্তরীণ ক্রীড়া সম্পাদক, বহিরঙ্গন ক্রীড়া সম্পাদক, সমাজ সেবা সম্পাদক এবং ৪ সদস্য পদে এবার নির্বাচন অনুষ্ঠিত হবে।

Share





Related News

Comments are Closed