Main Menu

নজরুলের ‘লৌহ-কবাট’ গানটি সুরারোপের নিন্দা

বৈশাখী নিউজ ডেস্ক: দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি সিনিয়র আইনজীবী নাসির উদ্দিন, সিনিয়র সহ সভাপতি ইকবাল হোসেন চৌধুরী ও সাধারণ সম্পাদক জননেতা মকসুদ হোসেন এক বিবৃতিতে আমাদের সব বিপ্লব, বিদ্রোহ তথা মুক্তির আন্দোলন সংগ্রামের অনুপ্রেরণার উৎস বাংলাদেশ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত অত্যান্ত জনপ্রিয় এবং ঐতিহাসিকভাবে সমৃদ্ধ উপমহাদেশের অন্যতম এক কাব্য ও কালজয়ী গান ‘কারার ঐ লৌহ-কবাট’। গানটি ভারতীয় সংগীত পরিচালক এ.আর রহমান কর্তৃক ভারতীয় পিপ্পা নামক চলচিত্রে নতুন ভাবে সুরারোপের তীব্র নিন্দা, ক্ষোভ ও ধিক্কার জানিয়ে বলেন, নজরুল বিশেষজ্ঞ ও নজরুল সংগীত শিল্পীদের মতে তিনি যে কাজটি করেছেন, তা সম্পূর্ণ সেচ্চাচারিতা। তার এই জঘন্য কান্ডে বন্ধু প্রতিম ভারত-বাংলাদেশের লক্ষ লক্ষ নজরুল শ্রোতাদের মনে আঘাত দিয়েছেন। ইতিহাস বিচার করলে আমরা দেখি একটি বিশেষ ঘটনার পরিপ্রেক্ষিতে এই গানটি রচিত হয়েছিল। গত শতকে এই উপমহাদেশের অনেক উত্থান পতনের স্বাক্ষী এই কালজয়ী গান।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, এই সুরারোপের প্রতিবাদে পশ্চিমবঙ্গে ও বাংলাদেশে সংস্কৃতি অঙ্গনে প্রতিবাদের ঝড় উঠেছে। এ.আর রহমান, নজরুলের জাগরণের এই গানকে ঘুম পাড়ানো গানে রূপান্তরিত করে একটি ঐতিহাসিক গানের অপমৃত্যু ঘটিয়েছেন।

নেতৃবৃন্দ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের উত্তরাধিকাদের পুর্ণাঙ্গ অনুমতি ছাড়া সুরারোপ করার বিরুদ্ধে ভারত ও বাংলাদেশের সরকারকে প্রয়োজন পদক্ষেপ গ্রহণ এবং নজরুল প্রেমি সংগঠন সহ সাংস্কৃতিক ব্যক্তিদেরকে আইনী পদক্ষেপের পাশাপাশি রাজপথে আন্দোলন গড়ে তোলার জোর দাবী জানান। বিজ্ঞপ্তি

Share





Related News

Comments are Closed