Main Menu

পপকর্ন খাওয়ার দিন আজ

ডেস্ক রিপোর্ট: সবার পছন্দের খাবার পপকর্ন। স্কুলের বাইরে, রাস্তার মোড়ে, বাসে বা ট্রেনে সবখানেই দেখা মেলে এটির। এমনকি সিনেমা হলেও আমাদের সঙ্গী পপকর্ন। পপকর্ন যে অনেকের প্রিয় খাবার সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

এ খাবারটি তৈরি হয় ভুট্টা থেকে। পপকর্ন নিয়ে একটি দিবসও আছে। আর আজ ১৯ জানুয়ারি সেই দিন। প্রতি বছরের ১৯ জানুয়ারি পপকর্ন দিবস উদযাপন করা হয়।

দুই ধরনের পপকর্ন আছে। এর মধ্যে মুভি থিয়েটারে আমরা সবাই পরিচিত যে হলুদ পপকর্ন দেখি তা এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয়। মোটামুটি গ্রাম থেকে শুরু করে শহরে- যেকোনো জায়গায় পপকর্ন পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় স্ন্যাকসগুলোর একটি এই পপকর্ন। মার্কিনিরা সাধারণত বছরে প্রায় ১৩ বিলিয়ন কোয়ার্ট পপকর্ন খেয়ে থাকে। যা বিশ্বের অন্য যেকোনো দেশের চেয়ে বেশি। আর যুক্তরাষ্ট্রে ২০১৪ সালে পপকর্ন দিবস জাতীয় ছুটিতে পরিণত হয়।

পপকর্ন দিবস কীভাবে এলো এবং ঠিক কখন থেকে শুরু হলো তার সঠিক তথ্য নেই। কিন্তু, অনেকে মনে করেন, সুপার বোলের কারণে পপকর্ন দিবসের সূচনা হয়েছিল। কারণ, সুপার বোলের দর্শক ও অনুরাগীদের কাছে পপকর্ন একটি প্রিয় খাবার। যদিও পপকর্ন দিবসের ইতিহাস বিভিন্ন দিনে দেখানো হয়েছে। ১৯৭০ সালে হাই পয়েন্ট এন্টারপ্রাইজের একটি বিজ্ঞাপনে বলা হয়েছে, ২৪ অক্টোবর ছিল জাতীয় পপকর্ন দিবস। কিন্তু, ১৯৮০-এর দশকের ম্যাগাজিনগুলো বলছে, পপকর্ন দিবস ৩১ জানুয়ারি এবং ১৯৮০ সাল থেকে পপকর্ন দিবস সুপার বোলের মতো একই দিনে উদযাপন করা হতো।

কিন্তু অবশেষে, ২০০৩ সালে একটি সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়, ১৯ জানুয়ারি পপকর্ন দিবস এবং সেই থেকেই ১৯ জানুয়ারি পপকর্ন দিবস উদযাপিত হয়ে আসছে।

0Shares





Related News

Comments are Closed