Main Menu

টিটুর তৈরি ‘ফাইন্ড ডক্টরস’ অ্যাপে মিলবে সব চিকিৎসকের তথ্য

বৈশাখী নিউজ ডেস্ক: মৌলভীবাজারের বড়লেখায় উচ্চ মাধ্যমিক পড়ুয়া কাপড় ব্যবসায়ী টিটু কুমার দেবনাথ ‘ফাইন্ড ডক্টরস’ নামে একটি অ্যাপ তৈরি করেছেন।

সাধারণ মানুষ যাতে সহজে অভিজ্ঞ সব চিকিৎসক সম্পর্কে ভালোভাবে জেনে চিকিৎসা সেবা নিতে পারেন সে জন্য তিনি অ্যাপটি তৈরি করেন।

অ্যাপটিতে বিএমডিসির রেজিস্ট্রেশনপ্রাপ্ত বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ সব চিকিৎসকদের তথ্য দেওয়া আছে। মোবাইল দিয়ে প্লে­ স্টোরে ঢুকে সার্চ দিলেই এই অ্যাপটি পাওয়া যাবে। অ্যাপটিতে আপাতত শুধু সিলেট বিভাগের সব চিকিৎসকদের নাম-তালিকা পাওয়া যাবে। ধারাবাহিকভাবে দেশের সব চিকিৎসকদের নামের তালিকা অ্যাপটিতে অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছেন টিটু।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাতে বড়লেখা উপজেলার নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান টিটু কুমার দেব নাথ।

টিটু কুমার দেবনাথ মৌলভীবাজারের বড়লেখা পৌরসভার হাটবন্দ এলাকার মনোরঞ্জন দেবনাথের ছেলে। উচ্চ মাধ্যমিক পর্যন্ত লেখাপড়া করে তিনি বড়লেখা পৌর শহরে কাপড়ের ব্যবসা করছেন।

টিটু কুমার দেবনাথ বলেন, ‘দেশে অনেক ভাল এবং অভিজ্ঞ চিকিৎসক আছেন। কিন্তু এসব অভিজ্ঞ চিকিৎসক সম্পর্কে ধারণা নেই অনেক মানুষের। ফলে তারা প্রায়ই হাতুড়ে বা ভুয়া চিকিৎসকদের শরণাপন্ন হয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এতে তাদের কেউ প্রাণ হারাচ্ছেন। কেউ বা অঙ্গ হারাচ্ছেন। মাঝেমধ্যে প্রশাসনের অভিযানে ভুয়া চিকিৎসক ধরা পড়লেও অনেকে থেকে যায় ধরাছোঁয়ার বাইরে।

‘দেশের বিভিন্নস্থানে প্রায়ই এরকম ঘটনার খবর পত্রিকায় পড়ে মন খারাপ হয়। তখন সাধারণ মানুষের কথা চিন্তা করে কিছু একটা করার তাগিদ অনুভব করি। এরপর এরকম একটি অ্যাপ তৈরির চিন্তা মাথায় আসে। যাতে সব বিএমডিসির রেজিস্ট্রেশনপ্রাপ্ত চিকিৎসকদের তালিকা থাকবে। যাতে মানুষ সহজে অভিজ্ঞ চিকিৎসক সম্পর্কে জেনে চিকিৎসা করাতে পারেন। যাতে তারা উপকৃত হন।’

তিনি বলেন, ‘২০২০ সালে করোনা মহামারির সময় ‘ফাইন্ড ডক্টরস’ অ্যাপটির কাজ শুরু করি। ২০২২ সালের আগস্টের মাঝামাঝি সময় অ্যাপটির কাজ শেষ হয়। এটি তৈরিতে আমার অনেক সময় লেগেছে। চলতি বছরের আগস্টের ১০ তারিখ অ্যাপটি আমি প্লে­স্টোরে আপলোড করেছি। অ্যাপটি তৈরির পর আমি বিভিন্নভাবে বিএমডিসির রেজিস্ট্রেশনপ্রাপ্ত ডাক্তারদের তালিকা সংগ্রহ করি।

‘এ পর্যন্ত শ’ খানেক ডাক্তারদের তথ্য এটিতে যুক্ত করেছি। কেউ যদি আমার অ্যাপটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করে ঢুকেন তাহলে সেখানে বিভিন্ন ক্যাটাগরির অভিজ্ঞ ডাক্তারদের তালিকা পাবেন। এখান থেকে এসব ডাক্তারদের নাম, মোবাইল নম্বর, তিনি যে চেম্বারে বসে রোগী দেখেন তার লোকেশন, কখন রোগী দেখেন তার সময় এবং ভিজিটিং ‘ফি’ কত তা উল্লেখ আছে। অ্যাপটিতে আরও বিশেষজ্ঞ ডাক্তারদের নাম যুক্ত করার কাজ চলমান রয়েছ।’

ইউএনও খন্দকার মুদাচ্ছির বিন আলী বলেন, ‘টিটু কুমার দেবনাথ ‘ফাইন্ড ডক্টরস’ নামে যে অ্যাপটি তৈরি করেছেন তা মানুষের জন্য খুবই উপকারী একটি অ্যাপ। কারণ এতে অভিজ্ঞ সব চিকিৎসকের তথ্য দেওয়া আছে। টিটু অ্যাপটি তৈরির সময় আমাকে জানিয়েছিলেন। তখন আমি তাকে উদ্বুদ্ধ করেছি, উৎসাহ দিয়েছি। আসলে তরুণরা চাইলে যে কোন ভালো কাজ করতে পারেন, তা টিটু করে প্রমাণ করেছেন। আমি তার অ্যাপের সাফল্য কামনা করি।’

0Shares





Related News

Comments are Closed