Main Menu

বন্যায় ক্ষতিগ্রস্থ আবাসিক মাদরাসাগুলোতে চাল বিতরণ

বৈশাখী নিউজ ডেস্ক: বন্যায় ক্ষতিগ্রস্থ আবাসিক মাদরাসাগুলোতে চাল বিতরণ করেছে সিলেটের জনকল্যাণ সোসাইটি জকিগঞ্জ।

বুধবার (৭ সেপ্টেম্বর) জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র কেন্দ্রীয় ত্রাণ কর্মসূচির অংশ হিসেবে ‘জকিগঞ্জ উপজেলা জমিয়তের সার্বিক ব্যবস্থাপনায় বন্যায় ক্ষতিগ্রস্থ উপজেলার ২৫টি কওমী মাদরাসার লিল্লাহ বোর্ডিং এবং এতিমখানায় প্রায় আড়াইশ’ বস্তা (৫,৬২৫ কেজি) চাল প্রদান করেছে জনসেবামূলক সামাজিক সংগঠন ‘জনকল্যান সোসাইটি জকিগঞ্জ’।

নিকট অতীতের স্মরণকালের ভয়াবহ বন্যায় বৃহত্তর সিলেটের প্রত্যন্ত অঞ্চল যখন চরম মানবিক বিপর্যয়ের সম্মুখিন ছিল, তখন সিলেটের জকিগঞ্জ উপজেলাটি ভারতের টিপাইমুখ তথা বরাক ও সুরমা-কুশিয়ারা তিন নদির মোহনায় অবস্থানের ফলে বন্যার প্রকোপ এবং ক্ষয়-ক্ষতির পরিমানটা সিলেটের অন্যান্য এলাকার তুলনায় বেশীই ছিল।

বন্যাকালিন সময়ে বিগত মে মাসে সংগঠনটি উপজেলার পাঁচ শতাধিক পরিবারে প্রায় ৫ লক্ষ টাকা ব্যয়ে নগদ অর্থ এবং জরুরী খাদ্য সামগ্রী বিতরণ করার পর আজ বন্যায় ক্ষতিগ্রস্থ মাদরাসাসমুহের আর্থিক সঙ্কটের কথা বিবেচনা করে বিশাল বাজেটের এই চাল বিতরণ করে সংগঠনটি।

উপজেলার জামেয়া মাদানিয়া কাসিমুল উলুম শাহবাগ, জামেয়া ইসলামিয়া ফয়জে আম মুনশিবাজার, জামেয়া মুহাম্মদিয়া লামারগ্রাম ও জামেয়া মুহাম্মদিয়া হাড়িকান্দি এই চারটি মাদরাসাকে বিতরণের স্পট নির্ধারণ করে চাল বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়।

দিনব্যাপী এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন উপজেলার শীর্ষ আলেমে ও আধ্যাত্বিক রাহবার শায়খুল হাদিস আল্লামা মুকাদ্দাস আলী শায়েখে বারগাত্তি।

বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র সিনিয়র সহ সভাপতি শায়খুল হাদিস আল্লামা উবায়দুল্লাহ ফারুক, মাহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফিন্দী, যুগ্ন মহাসচিব মাওলানা বাহা উদ্দীন জাকারিয়া, কেন্দ্রীয় ছাত্র বিষয়ক সম্পাদক মাওলানা মাহবুবুল আলম, সিলেট জেলা জমিয়তের সাধারণ সম্পাদক মাওলনা আব্দুল মালিক কাসেমী, জকিগঞ্জ কওমী মাদরাসা ঐক্য পরিষদের সভাপতি শায়খুল হাদিস আল্লামা আব্দুল মুছাব্বির আইয়রী, সেক্রেটারী জেনারেল ও জকিগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি আবুল হাসান।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা জমিয়তের সভাপতি মাওলানা জাওয়াদুর রহমান, সহসভাপতি মাওলানা বাহার উদ্দীন, মুফতি মাসউদ আহমদ কাসেমী, মাওলানা ফারুক আহদ, মাওলানা জামিল আহমদ, সাধারণ সম্পাদক মমুফতি মাহমুদ হুসাইন, যুগ্ম সম্পাদক মাওলানা শিব্বির আহমদ, মাওলানা ফয়সল আহমদ, লামারগ্রাম মাদরাসার মুহতামিম মাওলানা আবদুল গাফফার রায়পুরী, হাড়ীকান্দি মাদরাসার নাইবে মুহতামিম মাওলানা হাফিজ সিদ্দিকুর রহমান, কানাইঘাট উপজেলা জমিয়তের সাধারণ সম্পাদক মুফতি এবাদুর রহমান, উমান জমিয়তের সেক্রেটারী ও বাংলাদেশ কেন্দ্রীয় জমিয়তের সদস্য মাওলানা আব্দুল হালিম সাতবাকী।

এছাড়াও সোসাইটির স্বেচ্ছাসেবক সদস্য মাওলানা রায়হান উদ্দীন, সোসাইটির সহসভাপতি হাফেজ মাওলানা মুখলিসুর রহমান, যুগ্ন সাধারণ সম্পাদক মাওলানা বিলাল আহমদ, সহ সম্পাদক মাওলানা রুহুল আমীন, মাওলানা আমীর হোসাইন, সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা মুশতাক আহমদ, সহ অর্থ সম্পাদক মাওলানা আবিদ হুসাইন, সমাজ সেবা সম্পাদক মাওলানা ওয়ালিদ মনসুরী, নির্বাহী সদস্য মাওলানা আলী হুসেনসহ আবাসিক মাদরাসাসমুহের কর্তৃপক্ষ, স্থানীয় গন্যমান্য ও সুশীল সমাজ এবং উপজেলা জমিয়ত, যুব জমিয়ত ও ছাত্র জমিয়তের গুরুত্বপুর্ণ দায়িত্বশীলরা উপস্থিত ছিলেন।

বিকাল ৩টায় মুনশীবাজার মাদরাসায় চাল বিতরণ কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে আখেরী মোনাজাত পরিচালনা করেন মুনশীবাজার মাদরাসার মুহতামিম ও শায়খুল হাদীস আল্লামা মুকাদ্দাস আলী।

Share





Related News

Comments are Closed