Main Menu

হযরত শাহজালাল (রহ.)’র লাকড়ী তোড়া উৎসব শনিবার

বৈশাখী নিউজ ডেস্ক: হযরত শাহজালাল (রহ.) এর লাকড়ী তোড়া উৎসব ২৮ মে শনিবার অনুষ্ঠিত হবে। প্রতি বছর উৎসব উপলক্ষে হযরত শাহজালাল (রহ.) এর দরগাহ প্রাঙ্গণে হাজারো ভক্ত-আশেকান জড়ো হয়ে লাকড়ী তোড়া উৎসবে অংশ নেন।

শ্রমের মর্যাদা প্রতিষ্ঠা ও আভিজাত্যের গৌরব ধ্বংসের শিক্ষা নিয়ে প্রায় ৭শ’ বছর ধরে সিলেটে এ উৎসব উদযাপন করা হয়। সুফি সাধক হযরত শাহজালাল (রহ.) এর স্মৃতি বিজড়িত এ উৎসব হিজরী বর্ষের ২৬ শে শাওয়াল পালন করা হয়।

এ উৎসব উপলক্ষে দরগা-ই-হযরত শাজালাল প্রাঙ্গন থেকে জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে হাজার হাজার শাহজালাল ভক্তের বর্ণাঢ্য মিছিল লাক্কাতোড়া চা বাগানের নির্দিষ্ট পাহাড়ের দিকে ছুটে যায়। সেখান থেকে সংগ্রহ করা হয় লাকড়ি। সেই লাকড়ি কাঁধে নিয়ে পুনরায় মিছিল নিয়ে দরগাহ প্রাঙ্গনে ফিরে আসা হয়। যা এ উৎসবের ২১ দিন পর অনুষ্ঠিতব্য হযরত শাহজালাল (রহ)-এর বার্ষিক উরশ শরীফের শিরনী রান্নায় ব্যবহার করা হয়।

এদিকে, লাকড়ী তোড়া উৎসব উপলক্ষে বাংলাদেশ হযরত শাহ জালাল (রহ.) ও ৩৬০ আউলিয়া ভক্তবৃন্দ পরিষদ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। সংগঠনের সভাপতি ও দরগাহ-ই-হযরত শাহজালাল (রহ.) এর মোতাওয়ালী সরেকওম ফতেহ উল্লাহ আল আমান, মাজারের সেক্রেটারী সামুন মাহমুদ খান ও সাধারণ সম্পাদক আলহাজ শেখ মো. মকন মিয়া কর্মসূচি সফল করতে সকলের প্রতি আহবান জানিয়েছেন।

0Shares





Related News

Comments are Closed

%d bloggers like this: