Main Menu

বিশ্বে করোনায় আরও ৪ হাজার ৬০৮ প্রাণহানী

আন্তর্জাতিক ডেস্ক: করোনার থাবায় নাকাল গোটা বিশ্ব। ভাইরাসটির তাণ্ডব কিছুদিন আগে নিম্নমুখী হয়েছিল। কিন্তু সম্প্রতি শনাক্ত হওয়া নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন স্বাস্থ্যব্যবস্থাকে বড় ধরনের চাপের মুখে ফেলেছে। গত কয়েক দিন ধরে বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কিছুটা কমতির দিকে থাকলেও আজ আবার বেড়েছে।

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার (১১ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৪ হাজার ৬০৮ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২১ লাখ ২ হাজার ৮৩৭ জন।

এর আগে সোমবার বিশ্বে মারা গিয়েছিলেন আরও ৩ হাজার ৩০৬ জন। অন্যদিকে করোনা শনাক্ত হয়েছিলেন ১৮ লাখ ৫১ হাজার ৮৯৪ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩১ কোটি ৯ লাখ ১০ হাজার ৪৮৬ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ১১ হাজার ৭৯৭ জনে। আর সুস্থ হয়েছেন ২৬ কোটি ৫ লাখ ৪০ হাজার ৬৪৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ২৬ লাখ ৬১ হাজার ২৭২ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৬১ হাজার ৩৩৬ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৫৮ লাখ ৬৯ হাজার ৯৪৭ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৩ হাজার ৯৩৬ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২৫ লাখ ৫৮ হাজার ৬৯৫ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২০ হাজার ১৪২ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন এক কোটি ৪৬ লাখ ১৭ হাজার ৩১৪ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫০ হাজার ২৩০ জন।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন এক কোটি ২২ লাখ ৫ হাজার ১১৪ জন। মারা গেছেন এক লাখ ২৫ হাজার ৭১৮ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, জার্মানি অষ্টম, ইতালি নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

0Shares





Related News

Comments are Closed