Main Menu
শিরোনাম
হবিগঞ্জ সদরে ৪ ইউপিতে আ.লীগ, বাকি চারে অন্যরা         শান্তিগঞ্জে ২টিতে নৌকা, বাকি ৬টিতে অন্যরা জয়ী         সুনামগঞ্জে সবক’টি ইউনিয়নে নৌকার ভরাডুবি         সিলেটে ৯ ইউপিতে নৌকার জয়, বিদ্রোহীসহ অন্যরা ৭         সিকৃবিতে প্যারাসাইট রিসোর্স ব্যাংক উদ্বোধন         ছাতকে ক্রাশিং চুনাপাথর বিক্রি বন্ধে সুপ্রিম কোর্টের নির্দেশ         কমলগঞ্জে বসতঘর থেকে তরুনীর ঝুলন্ত লাশ উদ্ধার         মাধবপুরে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহির মৃত্যু         বিশ্বনাথে আমন ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি         সিলেটের ১৬ ইউনিয়নে ভোট গ্রহণ চলছে         জৈন্তাপুরে ফ্রি সুন্নতে খতনা ক্যাম্প অনুষ্টিত         সুখী ও সমৃদ্ধ সমাজ গঠনে কাজ করছে ক্যাপ ফাউন্ডেশন        

ভারতে টানা বৃষ্টিপাতে বন্যা-ভূমিধস, নিহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক: টানা বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় বিধ্বস্ত ভারতের কেরালাসহ কয়েকটি রাজ্য। বন্যায় সৃষ্ট ভূমিধসে এখন পর্যন্ত কেরালা ও উত্তরাখণ্ডে কমপক্ষে ৪০ জনের মৃত্যু হয়েছে। অনেকে নিখোঁজ রয়েছেন।

আনন্দবাজার জানায়, সোমবার পর্যন্ত বৃষ্টিতে কেরালায় ৩৫ জনের মৃত্যু হয়েছে। বন্যার পানির ধস নেমে মারা গেছেন অধিকাংশ মানুষ। নিখোঁজ আরও অনেকে।

এমন পরিস্থিতিতে দু’টি বড় বাঁধের লকগেট খোলার সিদ্ধান্তের কথা জানিয়েছে কেরালা প্রশাসন। ফলে পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করা হচ্ছে।

এ দু’টি বাঁধের একটি এশিয়ার বৃহত্তম খিলেন বাঁধ ইদ্দুকি। এটি পেরিয়ার নদীর ওপর নির্মিত। অন্যটি ইদামালায়ার বাঁধ। এই বাঁধটি পেরিয়ারেরই একটি উপনদীর ওপর রয়েছে।

সোমবার কেরালার পানিমন্ত্রী রসি অগাস্টিন জানান, ইদ্দুকি বাঁধের পানি যেকোনো মুহূর্তে বিপদসীমা পেরিয়ে যাবে।

সোমবার সকাল ৭টায় ছিল বিপদসীমার মাত্র দুই ফুট নিচে ছিল পানি। মঙ্গলবার সেই সীমা পেরিয়ে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, রাজ্যের অধিকাংশ জেলা যেখানে প্লাবিত, সেখানে বাঁধের পানি ছাড়লে বিপদ আরও বাড়তে পারে।

কেরালা ছাড়াও সোমবার উত্তরাখণ্ড, পশ্চিমবঙ্গ, রাজস্থান, দিল্লিসহ ভারতের আরও ১০টি রাজ্যে ভারী বৃষ্টি হয়েছে।

এর মধ্যে উত্তরাখণ্ডে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি সংক্রান্ত দুর্ঘটনায় পাঁচজন মারা গেছেন। আহত হয়েছেন দুজন।

 

0Shares





Related News

Comments are Closed