Main Menu

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতে জাতিসংঘের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলায় নিরপেক্ষ তদন্তের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

পাশাপাশি তাদের নিরাপত্তা নিশ্চিত করতেও আহ্বান জানিয়েছেন তিনি। সোমবার সন্ধ্যায় টুইটে এ আহ্বান জানান তিনি।

বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো টুইটে বলেছেন, ‘বাংলাদেশে হিন্দুদের ওপর সাম্প্রতিক হামলা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্বেষমূলক বক্তব্যের ফল যা সংবিধানের মূল্যবোধের পরিপন্থী। এটা থামানো উচিত। আমরা সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানানোর পাশাপাশি একটি নিরপেক্ষ তদন্তের জন্য সরকারের প্রতি আহ্বান জানাই।’

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী আরও বলেছেন, ‘বাংলাদেশ অংশগ্রহণমূলক ও সহনশীল সমাজ প্রতিষ্ঠা জোরদারের প্রয়াসে যুক্ত হতে আমরা সবার প্রতি আহ্বান জানাচ্ছি।’

দেশে হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘর ও মন্দিরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় প্রথম কোনো বিদেশি কূটনীতিক হিসেবে বিবৃতি দিলেন জাতিসংঘের এই আবাসিক সমন্বয়কারী।

সম্প্রতি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার সময়ে কুমিল্লায় কোরআন শরীফের অবমাননার অভিযোগ ওঠে এবং পরে পূজামণ্ডপে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে।

কুমিল্লার এই ঘটনার পর চাঁদপুর, নোয়াখালী, চট্টগ্রাম এবং সর্বশেষ রোববার রাতে রংপুরের পীরগঞ্জে সংখ্যালঘু হিন্দুদের বাড়িঘরে আগুন দেওয়া হয়। এসব ঘটনায় জড়িত সন্দেহে ইতোমধ্যে কয়েক ডজন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

Share





Related News

Comments are Closed