Main Menu
শিরোনাম
ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু         কামাল উদ্দিন রাসেল’র উপর মামলা প্রত্যাহারের দাবি         বিশ্বনাথে ‘ব্লাকমেইল’ করে গৃহবধুকে ধর্ষণ, ধর্ষক আটক         দক্ষিণ সুরমা কলেজে শিক্ষার্থীকে ছুরিকাঘাতে হত্যা         গোলাপগঞ্জে ফ্রি চক্ষু চিকিৎসা সেবা অনুষ্ঠিত         জৈন্তাপুরে রেস্টুরেন্ট কর্মচারীর ঝুলন্ত লাশ উদ্ধার         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দু’জন আটক        

সূর্যের সবচেয়ে কাছের গ্রহের সাদাকালো ছবি!

প্রযুক্তি ডেস্ক: সৌরজগতের সবচেয়ে কাছের গ্রহ বুধ বা মারকিউরি। সূর্য থেকে এই গ্রহের দূরত্ব মাত্র ২০০ কিলোমিটার। ইউরোপ আর জাপানের যৌথ উদ্যোগে এই গ্রহ প্রদক্ষিণের জন্য একটি মহাকাশযান পাঠানো হয়েছে।

বেপি কলম্বো স্পেসক্রাফট বুধ গ্রহের পাশ দিয়ে যাওয়ার সময় একটি ছবি তোলে। সেই ছবি বেপি কলম্বো পাঠিয়েছে পৃথিবীতে। গ্রহটির কাছাকাছি যেতেই মাধ্যাকর্ষণের কারণে কিছুক্ষণের জন্য ধীরগতিতে বুধ অতিক্রম করছিল এই মহাকাশযান। তখনই এই গ্রহের সাদা-কালো ছবি তোলে বেপি কলম্বো।

ছবিটির মান তেমন ভালো না হলেও স্পেসক্রাফটরে ক্যামেরাগুলো নিরন্তর বুধকে পর্যবেক্ষণ করছে। বেপি দুটি মহাকাশযানের যুগলবন্দি। একটি অংশ ইউরোপিয়ান স্পেস এজেন্সি ইসার বানানো, অন্যটি জাপানের স্পেস এজেন্সি জাক্সার বানানো। ইউরোপিয়ান স্পেস এজেন্সির তৈরি মূল অংশটি বুধের ওপরের তল ও অভ্যন্তরীণ গঠন নিয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করবে। তৈরি করবে সেখানকার ভূপৃষ্ঠের মানচিত্র। অন্যদিকে জাপানের তৈরি যানটি কাজ করবে গ্রহের চুম্বকীয় ক্ষেত্র ও সৌরজগতের উৎপত্তি নিয়ে। এর আগে বুধ গ্রহে সফল দুটি অভিযান পরিচালনা করে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা।

এই মিশনে মহাকাশযানটি বুধ গ্রহের পৃষ্ঠ, ম্যাগনেটিক ফিল্ড সম্পর্কে পর্যবক্ষেণ করবে। এই গ্রহ কীভাবে সূর্যের এত কাছে জন্ম নিল আর রয়ে গেল, সেটিও তদারকি করবে এই স্পেসক্রাফট। মারকিউরি একমাত্র পাথুরে গ্রহ, যেটা সূর্যের পাশে আছে, যেটার নিজস্ব ম্যাগনেটিক ফিল্ড আছে। এই ম্যাগনেটিক ফিল্ড গ্রহের ভেতরে তরল পদার্থের জন্য তৈরি হয়। কিন্তু মঙ্গলের তরল পদার্থ যেমন ধীরে ধীরে পাথুরে হয়ে গেছে, বিজ্ঞানীরা ধারণা করছেন, বুধের ভেতরের তরল পদার্থও এত দিনে ঠান্ডা হয়ে পাথুরে রূপ নিয়েছে।

২০১৮ সালের অক্টোবরে ইউরোপিয়ান এজেন্সি আর জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি একসঙ্গে এই মহাকাশযান মহাকাশে পাঠায় বুধ গ্রহ পর্যবেক্ষণের জন্য। এখন পর্যন্ত পৃথিবীকে একবার আর ভেনাস বা শুক্র গ্রহকে দুবার প্রদক্ষিণ করেছে এই স্পেসক্রাফট। এরপর সৌরজগতের সবচেয়ে ছোট্ট গ্রহ বুধের ম্যাগনেটিক ফিল্ডের কাছাকাছি গেছে এই মহাকাশযান। এই গ্রহ পর্যবেক্ষণে ২০২৫ সাল নাগাদ আরও দুটি স্পেস প্রোব পাঠানো হবে। ২০২৫ সাল নাগাদ বুধ গ্রহকে আরও ৫ বার প্রদক্ষিণ করবে বেপি কলোম্বো।

বুধ চারটি পার্থিব গ্রহের একটি অর্থাৎ এরও পৃথিবীর মতো কঠিন পৃষ্ঠভূমি রয়েছে। চারটি পার্থিব গ্রহের মধ্যে এর আকার সবচেয়ে ছোট।

0Shares





Related News

Comments are Closed