Main Menu
শিরোনাম
সিলেটে করোনায় আরো ১ জনের মৃত্যু, শনাক্ত ৭         সিলেটে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, বৃদ্ধ খুন         নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিছিল সমাবেশ         জৈন্তাপুরে হিন্দু-বৈদ্য খৃষ্টান ঐক্য পরিষদের বিক্ষোভ সমাবেশ         বিশ্বনাথে স্বেচ্ছাসেবক দল নেতৃবৃন্দের মধ্যে ফরম বিতরন         বিশ্বনাথে সাইফুলের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল         ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু        

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে যেভাবে জানবেন

প্রযুক্তি ডেস্ক: ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড সেভ করা আছে। কিন্তু অন্য কেউ চাইলে তা আর দিতে পারছেন না। কারণ, পাসওয়ার্ড আপনার মনে নেই। ফলে মাঝে মাঝে ওয়াইফাই ব্যবহারকারীকে নানান সমস্যার সন্মুখীন হতে হয়।

সবাই কাজের প্রয়োজনে ওয়াইফাই ব্যবহার করেন। ফলে নিজের অ্যান্ড্রয়েড ফোনে সবাই ওয়াইফাই পাসওয়ার্ড সেভ করে রাখেন। কিন্তু মাঝে মাঝে বন্ধু, প্রিয়জন পাসওয়ার্ড চাইলে তা আর কিছুতেই মনে করতে পারেন না। ফলে তাদের ডিভাইসও কানেক্ট করতে পারেন না। ফলে বাধ্য হয়ে রাউটার রিস্টার্ট দিতে হয়। শুধু তাই নয়, নতুন করে আবার কনফিগারেশনও করতে হয়। এটা আবার অনেকের জন্য বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। সেই সমস্যাগুলোর মধ্যে অন্যতম ওয়াইফাইয়ের পাসওয়ার্ড হারিয়ে ফেলা বা ভুলে যাওয়া।

তবে, সেই ভুলে যাওয়া ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়ার একাধিক উপায় রয়েছে, যেগুলো আমাদের অনেকেরই অজানা। অ্যান্ড্রয়েড ফোনে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার উপায় জেনে নিন।

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে রুট অ্যাকসেস থাকলে সহজেই সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়া সম্ভব। তার জন্য আপনার ফোনে অ্যান্ড্রয়েড ১০ ইনস্টল করতে হবে। তবে, অ্যান্ড্রয়েড ১১ গ্রাহকরাও এই কাজ করতে পারবেন। অ্যান্ড্রয়েড ফোনে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়ার জন্য রুট অ্যাকসেসের প্রয়োজন হবে না।

অ্যান্ড্রয়েড ১০ অথবা অ্যান্ড্রয়েড ১১ ডিভাইসে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য Settings ওপেন করে Network & Internet সিলেক্ট করে WiFi সিলেক্ট করুন। এখানে তালিকায় সবার ওপরে বর্তমান ওয়াইফাই নেটওয়ার্ক দেখতে পাবেন। এখানে কিচ্ছুক্ষণ চাপ দিয়ে ধরুন। এরপর আপনাকে ফেস অথবা ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন করতে হবে। এবার কিউআর কোডের মাধ্যমে নিজের ডিভাইসের ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেম অথবা পুরোনো ভার্সন থাকলেও এই কাজ করা যাবে। এ ক্ষেত্রেও রুট অ্যাকসেস প্রয়োজন হবে। কারণ, যে ফাইলে ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সেভ থাকে, সেই ফাইল প্রবেশ করতে হবে। সাধারণত, ফোন স্টোরেজেই এ ফাইল সেভ থাকে। আর সে ক্ষেত্রে রুট অ্যাকসেস ছাড়া এ ফাইলে প্রবেশ করা সম্ভব নয়।

অ্যান্ড্রয়েড ৯ ভার্সনের ফোনে রুট অ্যাকসেস থাকলে, ফাইল এক্সপ্লোরারে রুট ডিরেক্টরিতে গিয়ে /data/misc/wifi ওপেন করুন। এখানে wpa_supplicant.conf ফাইলটি খুলুন। এখানে নেটওয়ার্কের নাম (ssid) ও পাসওয়ার্ড (psk) দেখেতে পাবেন। যদিও, এই কাজে Wi-Fi password viewer-এর মতো অ্যাপ ব্যবহার করতে পারেন। এই অ্যাপ একই কাজ করে আপনাকে ফোনে সেভ থাকা ওয়াইফাইয়ের পাসওয়ার্ড জানিয়ে দেবে।

 

0Shares





Related News

Comments are Closed