Main Menu
শিরোনাম
গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় দাদা-নাতি নিহত         কানাইঘাটে ৩ সন্তানের জননীর আত্মহত্যা         জৈন্তাপুরে তালা কেটে দোকানে চুরি, আটক ৪         কানাইঘাটে নারীকে যৌন হেনস্তা, আরো ১ যুবক গ্রেপ্তার         জৈন্তাপুরে ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার         বিশ্বনাথে দিন দুপুরে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট         কানাইঘাটে সুরমা নদীতে নিখোঁজ মাঝির লাশ উদ্ধার         কমলগঞ্জে বন্ধুর ছুরিকাঘাতে বন্ধু আহত         কমলগঞ্জে শিশুধর্ষণ চেষ্টাকারী পুলিশের হাতে আটক         গোলাপগঞ্জ এলপি গ্যাস প্ল্যান্টে ফের উৎপাদন চালুর আশ্বাস         সিলেটে করোনায় আরো ৩ জনের মৃত্যু, শনাক্ত ৩৮         বিয়ানীবাজারে ট্রাক-অটো শ্রমিকদের সংঘর্ষ, আহত ৩০        

টিকা নেওয়ার পরেও ইতালিতে ৪২৩ করোনা রোগীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ইতালিতে করোনার টিকা নেওয়ার পরও গত ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত অন্তত ৪২৩ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। দেশটির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট এক সংবাদ সম্মেলনে এটি নিশ্চিত করেছে।

চলতি বছরের পহেলা ফেব্রুয়ারি থেকে ২১ জুলাই পর্যন্ত প্রায় ৬ মাসে ইতালিতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৩৫ হাজারের বেশি মানুষ। এর মধ্যে ৯৯ ভাগই করোনা প্রতিরোধে দুই ডোজ টিকা নেয়নি। তবে দুই ডোজ নেওয়ার পরও ৪২৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ইতালির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট।

দুই ডোজ টিকা নেওয়ার পরও যাদের মৃত্যু হয়েছে তাদের স্বাস্থ্যগত তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ৭০ ভাগের শরীরে অন্যান্য জটিল রোগ আগে থেকেই বাসা বেঁধেছিল। সেই সঙ্গে তাদের বয়সের গড়ও ছিল বেশি।

এদিকে দেশজুড়ে করোনা ভ্যাকসিন কার্যক্রম জোরদার, ভারতীয় ভ্যারিয়েন্ট প্রতিরোধ এবং দুটি টিকার বিপরীতে গ্রিনপাস ইস্যু– এই ৩ কার্যক্রমে ব্যস্ত ইতালি সরকার। দেশটিতে এখন পর্যন্ত ৫৭ ভাগ মানুষ টিকার আওতায় এসেছে। জুলাইয়ের শেষ নাগাদ তা ৬০ শতাংশে পৌঁছাবে বলে আশা স্বাস্থ্য মন্ত্রণালয়ের। সরকার করোনা নিয়ন্ত্রণে গুরুত্ব আরোপ করায় খুশি প্রবাসী বাংলাদেশিরা।

আগামী ৬ আগষ্ট থেকে গ্রিনপাস বাধ্যতামূলক করায় দেশজুড়ে টিকা নেওয়ার জন্য অনলাইনে নিবন্ধনকারী সংখ্যা বেড়েছে কয়েকগুণ। যদিও সরকারের এমন সিদ্ধান্তে গ্রিনপাস বিরোধীরা বিক্ষোভ অব্যাহত রেখেছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৯ জুলাই) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ বেড়েছে। এ সময় মারা গেছেন আরও ১০ হাজার ১৩৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৫৯ হাজার ১০৯ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু ৪২ লাখ ০২ হাজার ৮১০ এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৬৬ লাখ ৪৮ হাজার ৮১৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৮০ লাখ ৮০ হাজার ১৭৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫৪ লাখ ৮৭ হাজার ৪৯০ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৮ হাজার ৯৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৫ লাখ ২৬ হাজার ৫২২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ২২ হাজার ৬৯৫ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ১ কোটি ৯৭ লাখ ৯৭ হাজার ৫১৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৩ হাজার ২৭২ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬১ লাখ ৯৫ হাজার ২৩২ জন। মারা গেছেন ১ লাখ ৫৬ হাজার ১৭৮ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৬১ লাখ ৯৫ হাজার ২৩২ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ১১ হাজার ৭৩৫ জন।

আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও ইতালি দশম স্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

0Shares





Related News

Comments are Closed