Main Menu
শিরোনাম
মামুনুলকে নিয়ে পোস্ট, ৬ মাস পর কারামুক্ত ঝুমন         করোনা টিকার সাথে খাবার দিলেন ইউপি চেয়ারম্যান         ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং সংগ্রাম পরিষদের স্মারকলিপি পেশ         সিলেটে মৃত্যুহীন দিনে ২৬ জনের করোনা শনাক্ত         সিকৃবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপিত         বিশ্বনাথে পূজা উদযাপন পরিষদের প্রতিবাদ সভা         নাজিরবাজার মাদরাসায় দারসে বুখারি ও দোয়া মাহফিল মঙ্গলবার         কানাইঘাটে ৫ শিক্ষকের বিরুদ্ধে মামলা, প্রতিবাদে বিক্ষোভ         মাধবপুরে সড়কদূর্ঘটনায় নিহত বেড়ে ৪         কমলগঞ্জে সবজি ক্ষেত থেকে বৃদ্ধের লাশ উদ্ধার         বিশ্বনাথে অষ্টম শ্রেণীর ছাত্রী নিখোঁজ         বড়লেখায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু        

মডার্নার ভ্যাকসিন পাবে শিশু-কিশোরও

স্বাস্থ্য ডেস্ক: জার্মানি ও যুক্তরাষ্ট্রের বায়োএনটেক ও ফাইজারের পর এবার ১২ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের জন্য মডার্নার তৈরি করোনার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ)। খবর এনডিটিভির।

অনুমোদন পাওয়ার আগে ৩ হাজার ৭৩২ শিশু কিশোরের ওপর ভ্যাকসিন মডার্নার ‘স্পাইকভ্যাক্স’ এর ট্রায়াল চালানো হয়। ওই শিশু-কিশোরদের সবারই বয়স ১২ থেকে ১৭ বছরের মধ্যে। ভ্যাকসিনটি ১৮ ঊর্ধ্বরাও নিতে পারবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চার সপ্তাহ অন্তর অন্তর এই ভ্যাকসিনের দুই ডোজ নিতে হবে বলে জানিয়েছে ইএমএ। তবে টিকাটির কার্যকারিতা প্রমাণে আরও গবেষণার তাগিদ দিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীদের।

শুক্রবার (২৩ জুলাই) একটি রিপোর্টে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বলেছে, কোভিডের যেকোনো নতুন ধরনের সংক্রমণ থেকে মডার্নার এই ভ্যাকসিন কোনোরকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই শিশু কিশোরদের শতভাগ সুরক্ষা দেবে।

এরইমধ্যে ইইউ তাদের ২০ কোটি জনসংখ্যাকে পুরোপুরি ভ্যাকসিনের আওতায় এনেছে। এদিকে বড়দের অনেকের ক্ষেত্রে মডার্নার ভ্যাকসিন গ্রহণ করার পর হৃদযন্ত্রে কিছুটা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

তবে অপেক্ষাকৃত কম বয়সীদের ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার পর মাথা ও মাংসপেশিতে ব্যথা, ভ্যাকসিন গ্রহণের স্থান ফুলে যাওয়া, অস্বস্তি ও শারীরিক দুর্বলতা থাকতে পারে বলে জানিয়েছে জার্মান ভ্যাকসিন স্ট্যান্ডিং কমিটি ‘স্টিকো’।

0Shares





Related News

Comments are Closed