Main Menu
শিরোনাম
ছাতকে পিকআপের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু         শ্রীমঙ্গলে বার্ড পার্ক থেকে চারটি বন্যপ্রাণী উদ্ধার         গোলাপগঞ্জে ৩৩ কেন্দ্রে দেয়া হবে করোনার টিকা         শাহজালাল সার কারখানার ৩৯ কোটি টাকা আত্মসাত, দুদকের মামলা         সিলেটে জেলা-ব্র্যান্ডিং নিয়ে অনলাইন প্রশিক্ষণ কর্মশালা         গোলাপগঞ্জে ফ্রি অক্সিজেন সার্ভিসের উদ্বোধন         সেই প্রবাসী নারী লন্ডনের উদ্দেশ্যে সিলেট ছেড়েছেন         জগন্নাথপুরে স্বামীর মৃত্যুর কয়েক ঘন্টার মধ্যে স্ত্রীর মৃত্যু         গোলাপগঞ্জের শায়খ আব্দুল কুদ্দুছ আর নেই         সিলেটে করোনায় রেকর্ড ২০ জনের মৃত্যু, শনাক্ত ৭১৫         ভোলাগঞ্জ দিয়ে ফের ভারত থেকে আসবে পাথর         বিশ্বনাথে বাঁশের সাঁকো আর সেতু হয় না        

পেগাসাস নিয়ে সাফাই গাইল ইসরায়েল

প্রযুক্তি ডেস্ক: এনএসও গ্রুপ নামে একটি ইসরায়েলি কোম্পানি তাদের পেগাসাস স্পাইওয়্যার বিভিন্ন দেশের সরকারের কাছে বিক্রি করছে। যা দিয়ে মূলত মানুষের ফোনে আড়িপেতে তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে। ২০১৬ সাল থেকে ৫০ হাজার ফোন নম্বরকে এই স্পাইওয়্যার টার্গেট করেছে।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট, ফ্রান্সের লা মোঁদসহ বিশ্বের বড় বড় পত্রিকা রোববার (১৮ জুলাই) এমন খবর প্রকাশ করেছে। কিন্তু ইসারায়েল তাদের বিরুদ্ধে করা এই অভিযোগকে অস্বীকার করেছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের বিবৃতিতে জানায়, শুধু সরকারি সংস্থা, আইনসম্মত ব্যবহার এবং অপরাধ ও সন্ত্রাস দমন ঠেকাতে ও অনুসন্ধানের জন্য ইসরায়েল সাইবার পণ্য রপ্তানির অনুমোদন দেয়। কিন্তু তাতে করে চিন্তা কমছে না। টেক বিশেষজ্ঞদের মতে এই প্রযুক্তিটি ভবিষ্যতে ভয়াবহ আকার ধারণ করতে পারে।

পেগাসাস স্পাইওয়্যারের বিক্রেতা ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও দাবি করছে, এই হ্যাকিংয়ের সঙ্গে তারা যুক্ত নয়। তারা শুধু আইনশৃঙ্খলাবাহিনী ও বাছাইকৃত সরকারের গোয়েন্দা সংস্থার কাছে এই প্রযুক্তি বিক্রি করে আসছে। যে কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড, মাদক পাচার চক্র, শিশু অপহরণকারী ধরতে, ভবন ধসে চাপা পড়ে যাওয়া মানুষকে উদ্ধার কাজসহ নানান কল্যাণমূলক কাজে ব্যবহৃত হচ্ছে এই স্পাইওয়্যার।

তবে আশঙ্কার কথা হচ্ছে, ফোনের ব্যবহারকারীকে না জানিয়েই তার সব কর্মকাণ্ড রেকর্ড করতে পারে এই স্পাইওয়্যার। কথোপকথন রেকর্ড করতে মাইক্রোফোনও সক্রিয় করে দিতে পারে। আপনি কোথায় আছেন, কোথায় ছিলেন এবং কার সঙ্গে দেখা করেছেন, সবকিছুই ফোনের মাধ্যমে জানা সম্ভব হবে। যা পুরোপুরি ব্যক্তিস্বাধীনতার পরিপন্থী।
সূত্র: ওয়াশিংটন পোস্ট

0Shares





Related News

Comments are Closed