Main Menu
শিরোনাম
সিলেটে করোনায় আরো ১ জনের মৃত্যু, শনাক্ত ৭         সিলেটে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, বৃদ্ধ খুন         নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিছিল সমাবেশ         জৈন্তাপুরে হিন্দু-বৈদ্য খৃষ্টান ঐক্য পরিষদের বিক্ষোভ সমাবেশ         বিশ্বনাথে স্বেচ্ছাসেবক দল নেতৃবৃন্দের মধ্যে ফরম বিতরন         বিশ্বনাথে সাইফুলের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল         ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু        

ইন্টারনেট উপগ্রহসহ ফ্যালকন ৯ রকেটের সফল উৎক্ষেপণ

প্রযুক্তি ডেস্ক: ফ্লোরিডার কানাভারেল থেকে ষাটটি স্টারলিংক উপগ্রহসহ ফ্যালকন ৯ রকেটের সফল উৎক্ষেপণ করেছে স্পেসএক্স। এ নিয়ে মহাকাশভিত্তিক ইন্টারনেট সেবা চালু করতে মোট এক হাজার ৭৩৭টি স্টারলিংক উপগ্রহ পাঠিয়েছে এই কোম্পানি।

স্টারলিংক হচ্ছে মার্কিন মহাকাশ সংস্থা স্পেসএক্সের নির্মাণাধীন কৃত্রিম উপগ্রহগুচ্ছ। বৈশ্বিক ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা বাড়াতেই মহাকাশে এসব কৃত্রিম উপগ্রহগুচ্ছ গড়ে তোলা হয়েছে।

পৃথিবীর খুব কাছাকাছি কক্ষপথে আবর্তন করে এসব উপগ্রহ ইন্টারনেট সংযোগ সুবিধা দেবে। গবেষণায় দেখা গেছে, বিশ্বের মোট জনসংখ্যার ৪০ শতাংশ এখনো ইন্টারনেট সেবার বাইরে।

ভূপ্রকৃতি, সংঘর্ষ, বিনিয়োগহীনতা, দারিদ্র্য ছাড়াও নানা কারণে মানুষ ইন্টারনেটের বাইরে থাকছে। এসব মানুষকে উপগ্রহ ইন্টারনেট সুবিধা দেওয়া গেলে তার প্রভাব হবে ব্যাপক।

ইলন মাস্কের তথ্য অনুযায়ী, স্যাটেলাইট ইন্টারনেট সবখানে কাজ করবে। এমনকি চলন্ত গাড়িতেও এই ইন্টারনেটের দুর্দান্ত গতি থাকবে।

গত বুধবার (২৬ মে) স্থানীয় সময় ২টা ৫৯ মিনিটে স্পেস লঞ্চ কমপ্লেক্স ৪০ থেকে ফ্যালকন ৯ উৎক্ষেপণ করা হয়েছে। স্পেস কোস্ট ডেইলি টিভি জানিয়েছে, এই রকেট স্টারলিংক ব্রোডব্যান্ড উপগ্রহের নতুন একটি বহর বহন করে নিয়ে গেছে।

 

0Shares





Related News

Comments are Closed