Main Menu
শিরোনাম
ওসমানীনগরে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার         জামালগঞ্জে সড়কের পাশে চালকের লাশ!         মৌলভীবাজারে বিএনপি নেতা মাতুক গ্রেফতার         সিলেটে করোনায় আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ৫১         সিলেটে মোটরসাইকেল খাদে পড়ে কলেজ ছাত্রের মৃত্যু         ছাতকে পুকুর থেকে শিশুর লাশ উদ্ধার         বিশ্বনাথে এক প্রেমিকার সাথে ২ প্রেমিকের বিয়ে!         কুলাউড়ায় প্রাইভেট কার দুর্ঘটনায় প্রবাসী নিহত         আজমিরীগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে যুবক নিহত         কানাইঘাটে ট্রাক্টর উল্টে দুই শিশু নিহত         সিলেটে করোনায় আরো ৩ জনের মৃত্যু, আক্রান্ত ৬২         ঈদের ছুটিতে চাতলাপুর শুল্ক স্টেশন ৩দিন বন্ধ        

সিলেটে তরমুজের বাজার নিয়ন্ত্রণে অভিযান, জরিমানা

বৈশাখী নিউজ ডেস্ক: সিলেটে তরমুজের বাজার নিয়ন্ত্রণ করতে অভিযান পরিচালনা করা হয়েছে। বুধবার সিলেটের ফলের প্রধান আড়ৎ দক্ষিণ সুরমার কদমতলির ৪টি দোকানে অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও র‍্যাব-৯। এসময় তরমুজের মূল্য তালিকা না থাকা, অতিরিক্ত দামে তরমুজ বিক্রি, তরমুজের ক্রয় মূল্য ও বিক্রয়মূল্যের মধ্যে সামঞ্জস্য না থাকায় ৪ দোকানকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়। একই দিনে তরমুজ প্রতি ৩০০ টাকা লাভ করার দায়ে চেইন শপ স্বপ্ন উপশহর শাখাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

প্রচন্ড গরম ও রোজা মাসে সিলেটে তরমুজের ব্যাপক চাহিদা থাকায় মাত্র ১০-১২ দিনের ব্যবধানে ব্যবসায়ীরা এই ফলের দাম কয়েকগুণ বাড়িয়ে দেন। এ নিয়ে বিন্নি পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে সিলেটের সংশ্লিষ্টরা অভিযান পরিচালনা করেন।

জানা গেছে, বুধবার সকালে জাতীয় ভোক্তা অধিদফতর সিলেট বিভাগীয় অফিস ও র‍্যাব-৯ এর উদ্যোগে স্বপ্ন উপশহর শাখায় অভিযান পরিচালনা করে। সেখানে প্রতি কেজি তরমুজ ৬৮ টাকা ধরে বিক্রি করা হচ্ছিল। এ হিসেবে একটি বড় তরমুজের মূল্য দাড়ায় ৬০০ টাকা। অথচ তাদের ক্রয় রশিদ যাচাই করে দেখা যায়, কেজি হিসেবে নয় আড়ৎ থেকে তারা তরমুজ ক্রয় করেছে প্রতি পিছ হিসেবে। যেখানে ওই ৬০০ টাকা মূল্যের তরমুজটির ক্রয়মূল্য হয় সর্বোচ্চ ৩০০ টাকা। একটি তরমুজে প্রায় ৩০০ টাকা করে মুনাফা এবং পিস দরে কিনে কেজি দরে বিক্রি করার দায়ে প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা আরোপ এবং ভবিষ্যতে এ ধরণের কর্মকান্ড থেকে বিরত থাকার কঠোর নির্দেশনা প্রদান করে অভিযানকারী দল।

একই দিনে সিলেটের প্রধান ফলের আড়ৎ কদমতলি ফল বাজারেও অভিযান পরিচালনা করা হয়। এসময় মূল্য তালিকা না থাকা, অতিরিক্ত দামে তরমুজ বিক্রি, তরমুজের ক্রয় মূল্য ও বিক্রয়মূল্যের মধ্যে সামঞ্জস্য না থাকা এবং ক্রয় রশিদ সরবরাহ করতে না পারার অপরাধে ৪টি দোকানে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়। বিনা ফলের আড়ৎকে ২ হাজার, মোজাম্মেল ফলের আড়ৎকে ৪ হাজার, সুলতান এন্টারপ্রাইজকে ৪ হাজার এবং মেসার্স মা ফল ভান্ডারকে ৩ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. আমিরুল ইসলাম মাসুদ, সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ উপস্থিত ছিলেন।

0Shares





Related News

Comments are Closed