Main Menu
শিরোনাম
সিলেটে র‌্যাবের অভিযানে মদ-ইয়াবাসহ গ্রেপ্তার ৮         সিলেটে স্বাস্থ্যকর্মীদের কর্মবিরতি পালন         কমলগঞ্জে স্বাস্থ্যকর্মীদের কর্মবিরতি অব্যাহত         কমলগঞ্জে ভবনের ছাদে বিদ্যুৎস্পৃষ্টে কিশোরী আহত         পরকিয়ার টানে তিন সন্তানকে হত্যার চেষ্টা মায়ের, ১জনের মৃত্যু         সিলেটে আরো ৩৩ জন করোনায় আক্রান্ত, সুস্থ ৫১         সিলেটে এইডস আক্রান্ত ৯৮৬, মারা গেছেন ৪১২ জন         কমলগঞ্জে ভাইয়ের কোদালের আঘাতে ভাইয়ের মৃত্যু         কমলগঞ্জে সাঙ্গ হলো মণিপুরি মহারাসলীলা উৎসব         সিলেটে করোনায় আক্রান্ত আরো ৩০ জন, সুস্থ ৩৩         বিশ্বনাথে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণের চেষ্টা, যুবক গ্রেপ্তার         কমলগঞ্জে মণিপুরী মহা রাসলীলা শুরু        

ঝুঁকিতে অবিবাহিতরা, করোনা থেকে বাঁচাবে বিয়ে!

আন্তর্জাতিক ডেস্ক :: সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, মহামারি করোনাভাইরাসের ঝুঁকি ঠেকাতে পারে বিয়ে।

সমীক্ষায় দেখা যায়, যাদের আয় কম, নিম্ন স্তরের পড়াশোনা, অবিবাহিত এবং নিম্ন-মধ্যম আয়ের দেশে জন্মগ্রহণ করেছেন এসব পুরুষরাই মহামারি করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন। তাদেরই কোভিড -১৯-এ আক্রান্ত হয়ে মৃত্যু হওয়ার উচ্চতর ঝুঁকি দেখছেন গবেষকরা।

নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত এক গবেষণায় ড্রেফাহল ব্যাখ্যা করেছেন যে আয় এবং পড়াশোনার দৌড় কম পুরুষদের করোনা দেখা দিচ্ছে।

সমীক্ষায় দেখা যায়, একজন পুরুষের স্বল্প আয় এবং নিম্ন স্তরের শিক্ষার ফলে কোভিড -১৯ থেকে মারা যাওয়ার ঝুঁকিপূর্ণ কারণও রয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি হওয়ার পেছনে অবিবাহিত নারী ও পুরুষের অসচেতন ও অগোছালো জীবনযাত্রাও কিছুটা দায়ি বলে মনে করেন বিশেষজ্ঞরা। আর নিজের ও প্রিয়জনের প্রতি যত্নবান ও সচেতন হতে এই সমস্যার সমাধান হতে পারে বিয়ে।

গবেষক সোভেন ড্রেফাহল বলেন, আমরা দেখাতে পারি যে কোভিড -১৯ সম্পর্কিত বিতর্ক এবং সংবাদগুলো বিভিন্ন পৃথক ঝুঁকিপূর্ণ কারণের স্বতন্ত্র প্রভাব রয়েছে। এই গবেষণাটি সুইডেনে ২০ বছর বা তার বেশি বয়সীদের পর্যবেক্ষণ করে যে তথ্য উঠে এসেছে এবং সুইডিশ জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ বোর্ডের তথ্যের ভিত্তিতে করা হয়েছে সমীক্ষা।

0Shares





Related News

Comments are Closed