Main Menu
শিরোনাম
সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ১২,৫৩১, মৃত্যু ২১৬         মাধবপুরে মহাসড়কে ত্রিমুখী সংর্ঘষে নিহত ১         সিলেটের দুই ল্যাবে ৩১ জনের করোনা শনাক্ত         করোনায় মৃতদের লাশ দাফন করছে প্রতিশ্রুতি দাফন টীম         বিশ্বনাথে করোনায় ব্যবসায়ীর মৃত্যু         সিলাম হাজীপুরে মসজিদ নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন         সিলেটের দুই ল্যাবে ১৯ জনের করোনা শনাক্ত         বড়লেখায় ৭ প্রার্থীর মনোনয়ন দাখিল         বিশ্বনাথে ইউপি নির্বাচনে ৫ প্রার্থীর মনোনয়ন দাখিল         ওসমানীর ল্যাবে ১৬ জনের করোনা শনাক্ত         শাবির ল্যাবে আরো ১৩ জনের করোনা শনাক্ত         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ১২,৪২৩, মৃত্যু ২১২        

বাজারে করোনার জীবাণু ধ্বংসের ডিভাইস

প্রযুক্তি ডেস্ক : করোনাভাইরাসের জীবাণু ধ্বংসের জন্য ‘সাইকোক্যান’ নামে একটি ডিভাইস বাজারে এসেছে। ভারতের বেসরকারি সংস্থা মেডউইন হেলথ কেয়ার ডিভাইসটি তৈরি করেছে। ডিভাইসটির পুরো নাম ‘স্কালিন হাইপার চার্জ করোনা ক্যানন’।

সংস্থার সিইও দেবাশিস বোস জানান, পশ্চিমবঙ্গের সরকারি হাসপাতালগুলোতে ধাপে ধাপে বসানো হবে এই ডিভাইস। এর কার্যকারিতা পছন্দ হয়েছে স্বাস্থ্যকর্মকর্তাদের। এটি চালাতে বিদ্যুৎ খরচ হবে নামমাত্র। একটি বাল্ব জ্বলার মতো বিদ্যুতের খরচ হবে।

নির্মাণসংস্থার দাবি, একটি ডিভাইস ১০০০ ঘনমিটার এলাকাজুড়ে কাজ করতে পারে। ড্রামের মতো দেখতে ওই ডিভাইস থেকে নিঃসৃত ইলেকট্রন ও ফোটন কণা রোগীর হাঁচি, কাশি বা কথা বলার মাধ্যমে নির্গত লালারসে থাকা করোনার জীবাণুকে নষ্ট করবে।

তাদের আরও দাবি, এই যন্ত্র কাছাকাছি থাকলে মাস্ক বা পিপিই না পরলেও ভয় থাকবে না।

এরইমধ্যে কলকাতার বিভিন্ন হাসপাতালে এটি বসানো হয়েছে। প্রথমে বসানো হয় শিশুমঙ্গল হাসপাতালে। পরবর্তীতে মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতাল এবং অ্যাপোলোয় বসানো হচ্ছে।

ডিভাইসটি কীভাবে কাজ করে এমন প্রশ্নের উত্তরে সংস্থাটি জানায়, যন্ত্রটি প্লাগে দিয়ে সুইচ অন করলে এর ভেতর থেকে ইলেকট্রন ক্লাউড বের হতে থাকবে। পুরো প্রক্রিয়া শুরু হতে মিনিট ১৫ সময় লাগবে। কোভিড রোগীর ড্রপলেট থেকে বেরোনো করোনাভাইরাসের স্পাইককে নষ্ট করে দেবে এই ইলেকট্রন ক্লাউড।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ইতোমধ্যেই এই যন্ত্রকে ছাড়পত্র দিয়েছে। ডিভাইসটির দাম কলকাতায় ১৯ হাজার ৯৯৯ টাকা।

0Shares





Related News

Comments are Closed