Main Menu
শিরোনাম
মাধবপুরে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু         জগন্নাথপুর পৌরসভার উপনির্বাচন ১০ অক্টোবর         কমলগঞ্জে ৩টি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা         জগন্নাথপুরে স্বামীর দায়ের কোপে স্ত্রীর মৃত্যু         ছাতকে নৌযানে চাঁদাবাজ মুক্ত রাখতে মাইকিং         সিলেট বিভাগে আরো ৪৮ জনের করোনা শনাক্ত         কমলগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু         ‘সিলেটে রাজস্ব ফাঁকি দিয়ে হাউজিং প্রকল্প তৈরী’         নর্থ ইস্ট হাসপাতালে বন্ধ হলো করোনা চিকিৎসা         সিলেট বিভাগে আরো ৫৩ জনের করোনা শনাক্ত         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ১২২৭৯, মৃত্যু ২১১         জাফলংয়ে হচ্ছে দেশের প্রথম ‘ভূতাত্ত্বিক জাদুঘর’        

পবিত্র আশুরা আজ

বৈশাখী নিউজ ২৪ ডটকম: আজ রবিবার পবিত্র আশুরা। আরবি বছর তথা হিজরি সালের প্রথম মাস মহররমের ১০ তারিখ। বিশ্বের মুসলমানদের জন্য হদয়বিদারক ও গভীর শোকাবহ একটি দিন আজ।

আরবি ‘আশারা’ শব্দের অর্থ ১০, আর সে কারণে ১০ মহররমের এ দিনটিকে ‘আশুরা’ বলে অভিহিত করা হয়। বর্তমান করোনা পরিস্থিতির কারণে দেশের ধর্মপ্রাণ মুসলমানরা এবার ভিন্ন আমেজে উদযাপন করবে পবিত্র আশুরা। নিষেধাজ্ঞার কারণে রাজধানী ঢাকা ও চট্টগ্রামে বের হবে না ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল। তবে এ উপলক্ষে ঘরোয়াভাবে বিভিন্ন আয়োজন থাকছে।

হিজরি ৬১ সালের (৬৮০ খ্রিস্টাব্দ) ১০ মহররম ইরাকের কুফা নগরের অদূরে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে এজিদ বাহিনীর হাতে সপরিবারে সঙ্গী-সাথীসহ নির্মমভাবে শহীদ হন মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসাইন (রা.)। অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ করতে ইমাম হোসাইন (রা.) এর আত্মত্যাগের এ ঘটনা ইসলামের ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে। এছাড়া আশুরার দিন মহান আল্লাহ তায়ালা পৃথিবী সৃষ্টি করেছেন এবং এ দিনেই কেয়ামত হবে। আশুরার দিনেই হজরত আদমকে (আ.) সৃষ্টি করে দুনিয়ায় পাঠানো হয়েছিল। এদিনে হজরত ইব্রাহিম (আ.) নমরুদের অগ্নিকুন্ড থেকে রক্ষা পান। মাছের পেট থেকে হজরত ইউনুস (আ.) এর মুক্তি লাভ, মহাপ্লাবন থেকে হজরত নুহ (আ.) এর রক্ষা, লাঠি দিয়ে রাস্তা বানিয়ে হজরত মুসা (আ.) এর নীল নদ পার হওয়াসহ বেশ কিছু তাৎপর্যপূর্ণ ঘটনা ঘটেছিল এ দিনে। মহররমের ৯ তারিখের রাত থেকে মূলত আশুরা উদযাপন শুরু হয়।

পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদাভাবে বাণী প্রদান করেছেন। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশের মুসলমানরা নফল রোজা রাখা, কোরআন তেলাওয়াত, ইবাদত-বন্দেগি ও তাজিয়া মিছিলসহ নানা কর্মসূচির মাধ্যমে পবিত্র আশুরার দিনটি পালন করেন।

এ উপলক্ষে আজ দেশের বড় মসজিদগুলোতে মহররম উপলক্ষে আলোচনা সভা, জিকির ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া বিভিন্ন ধর্মীয় সংগঠন পৃথক কর্মসূচির মাধ্যমে এ দিনটি উদযাপন করবে।

0Shares





Comments are Closed