Main Menu

পাকিস্তানে গ্যাসের বিষক্রিয়ায় ১৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের বন্দর শহর করাচির একটি আবাসিক এলাকায় অজ্ঞাত গ্যাসের বিষক্রিয়ায় তিন দিনে অনন্ত ১৪ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে পড়েছেন চার শতাধিক মানুষ।

পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন জানিয়েছে, অসুস্থদের শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের পাঁচজনকে আইসিইউতেও রাখা হয়েছে। তবে ওই বিষাক্ত গ্যাসের উৎস সম্পর্কে এখনও নিশ্চিত হতে পারেনি কর্তৃপক্ষ।

সিন্ধু প্রদেশ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা জাফর মেহদীকে উদ্ধৃত করে সিএনএন লিখেছে, যাদের মৃত্যু হয়েছে, তাদের ময়নাতদন্ত প্রতিবেদন পেতে ৭২ ঘণ্টা সময় লাগবে। সেখানে হয়ত গ্যাসের ধরন সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

তবে ইন্টারন্যাশনাল সেন্টার ফর কেমিকেল অ্যান্ড বায়োলজিক্যাল সায়েন্সেস পাকিস্তান সরকারকে সতর্ক করে বলেছে, বাতাসের মাত্রারিক্ত সয়াবিন ডাস্টের উপস্থিতি শ্বাসকষ্টের একটি কারণ হয়ে থাকতে পারে।

ডনের খবরে বলা হয়, গত রোববার থেকে শহরের কামারি এলাকার বাসিন্দারা গ্যাসের প্রভাবে অসুস্থ হতে শুরু করেন। তাদের সবাই শ্বাসকষ্ট, নাক-চোখ ও গলা জ্বলার মত সমস্যা হওয়ার কথা বলেছেন।

প্রাদেশিক সরকারের স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ নাসির হুসাইন শাহ মঙ্গলবার এক ব্রিফিংয়ে বলেন, গ্যাসের উৎস নিয়ে কয়েক রকম ধারণা নিয়ে তারা কাজ করছেন। এ বিষয়ে একটি তদন্তও চলছে। কিন্তু ওই গ্যাসের ধরন ও বৈশিষ্ট তারা এখনও জানাতে পারেননি।

করাচির পুলিশ প্রধান আদিল মালিক বলেছেন, এটা দুর্ঘটনা, নাকি নাশকতা- সে বিষয়টিও পুলিশ খতিয়ে দেখছে।

Share





Related News

Comments are Closed