Main Menu
শিরোনাম
সিলেটের দুই ল্যাবে ১৩২ জনের করোনা শনাক্ত         হবিগঞ্জে ভেজাল পণ্য জব্দ, জেল-জরিমানা         বিয়ানীবাজারে পিস্তলসহ যুবক গ্রেফতার         শাবির ল্যাবে আরও ৩৯ জনের করোনা শনাক্ত         জকিগঞ্জে ১১০০ পিস ইয়াবাসহ গ্রেফতার ৩         নবীগঞ্জে প্রতিপক্ষের হামলায় বৃদ্ধ নিহত, আহত ৩০         বালাগঞ্জে কনু মিয়ার খুনীদের গ্রেফতার দাবি         বিশ্বনাথে আত্মহত্যার প্ররোচনাকারীদের গ্রেপ্তার দাবি         সিলেটে শিশু অপহরনকারী চক্রের ৩ সদস্য গ্রেপ্তার         বিশ্বনাথে কিশোরীকে গণধর্ষণ, গ্রেফতার ৩         সিলেট বিভাগে আক্রান্ত বেড়ে ৬২৮৪, মৃত্যু ১১০         জাফলং গ্রীণপার্ক থেকে যুবকের লাশ উদ্ধার        

মুক্তিযোদ্ধা ও সাংবাদিক ইসহাক কাজল আর নেই

বৈশাখী নিউজ ডেস্ক: বীর মুক্তিযোদ্ধা, লেখক ও সাংবাদিক ইসহাক কাজল আর নেই। সোমবার (১০ ফেব্রয়ারী) স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টার দিকে লন্ডনের কুইন্স হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

আশির দশকের এই সাংবাদিক ও লেখক এর প্রকাশিত বই ১৬টি। তিনি যুক্তরাজ্যের প্রাচীনতম সাপ্তাহিক জনমতের পলিটিকাল এডিটর হিসাবে কাজ করেছিলেন।

২০১৩ সালে প্রবাসে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান যুক্তরাজ্যবাসী লেখক ও সাংবাদিক ইসহাক কাজল।

বরেণ্য সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা ইসহাক কাজল ১৯৪৮ সালের ২৮ ফেব্রুয়ারি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের ব্রাহ্মণঊষার গ্রামে জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। তিনি ২০০০ সাল থেকে সপরিবারে যুক্তরাজ্যে বসবাস করছিলেন।

তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ালে নিজ জন্মস্থান এবং লন্ডনের বাঙ্গালী কমিউনিটি ও মিডিয়া হাউসে গভীর শোকের ছায়া নেমে এসেছে। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে, ৩ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

বুধবার (১২ ফেব্রয়ারি) লন্ডনের ব্রিকলেইন মসজিদে স্থানীয় সময় বাদ জোহর জানাযার নামাজ শেষে দাফন সম্পন্ন করা হবে।

তিনি শ্রীমঙ্গলের দৈনিক খোলা চিঠির’র বার্তা সম্পাদক, দৈনিক মৌলভীবাজার বার্তা’র নির্বাহী সম্পাদক, সিলেট ডাইজেস্টর নামে একটি অনিয়মিত সাহিত্য পত্রিকার সম্পাদনা এছাড়াও বিভিন্ন বিষয়ভিত্তিক সাময়িকী সম্পাদনা করেন। বাংলাবাজার পত্রিকার শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলা প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৭-৯৯ সালে বাংলাদেশ সাংবাদিক সমিতি শ্রীমঙ্গল ইউনিটের সভাপতি, ১৯৯৯ সালে সিলেট প্রেসক্লাবের নির্বাহী সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন।

ইসহাক কাজল সাংবাদিকতার পাশাপাশি সক্রিয়ভাবে রাজনীতি করে গেছেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির জেলা শাখার প্রতিষ্ঠাতা সম্পাদকের দায়িত্ব পালন করেন। বাংলাদেশের তেল-গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা আন্দোলনের জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেন ইসহাক কাজল। বইমেলায় সর্বশেষ প্রকাশিত হয় তার গ্রন্থ বাংলাদেশের তেল-গ্যাস-খনিজসম্পদ বিদেশি আগ্রাসন।

তার বর্ণাঢ্য জীবনী নিয়ে মোহাম্মদ নবাব উদ্দিন ও ফারুক আহমদ সম্পাদনায় ‌‌’একজন ইসহাক কাজল’ গ্রন্থ প্রকাশ হয়েছে। তার মৃত্যুতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি শোকপ্রকাশ করেছেন।

বাংলাদেশের তেল-গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা আন্দোলনের জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেন ইসহাক কাজল। এবারের বইমেলায় সর্বশেষ প্রকাশিত হয় তারঁ গ্রন্থ বাংলাদেশের তেল-গ্যাস-খনিজসম্পদ বিদেশী আগ্রাসন। তাঁর প্রকাশিত ১২টি গ্রন্থ দেশ-বিদেশে পাঠকদের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়। মুক্তিযোদ্ধা ও চা শ্রমিকদের ছাড়াও তিনি বিভিন্ন ধরণের গবেষণাধর্মী গ্রন্থাবলী প্রকাশ করেন।

ইসহাক কাজলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি, সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এম.পি, কেন্দ্রিয় সদস্য কমরেড সিকান্দর আলী, মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান, কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, মহিলা ভাইস চেয়ারম্যান, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন, মৌলভীবাজার প্রেসক্লাব, কমলগঞ্জ, প্রেসক্লাব, শ্রীমঙ্গল প্রেসক্লাব, কুলাউড়া প্রেসক্লাব, কমলগঞ্জ সাংবাদিক সমিতি, কমলগঞ্জ উপজেলা সাংবাদিক ফোরাম, কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটি, কমলগঞ্জ সাহিত্য সংসদ, উদীচী শিল্পীগোষ্ঠী, পতনঊষার গ্রামবাংলা সমাজ কল্যাণ পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেন ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

0Shares





Related News

Comments are Closed