Main Menu
শিরোনাম
বিয়ানীবাজারে ২৮০০ পিস ইয়াবাসহ গ্রেপ্তার ১         সিলেটে করোনায় আক্রান্ত বেড়ে ৮২৯৭, মৃত্যু ১৫১         সিলেটে দুই ল্যাবে আরো ৮৫ জনের করোনা শনাক্ত         সুনামগঞ্জে করোনায় আক্রান্ত ব্যবসায়ীর মৃত্যু         শাবির ল্যাবে আরও ৪৬ জনের করোনা শনাক্ত         নবীগঞ্জে দুলাভাই-শ্যালিকার পরকীয়ার বলী হলেন মা         শায়েস্তাগঞ্জে মোটরসাইকেল দূর্ঘটনায় নিহত ১         জাফলংয়ে আসা পর্যটকদের ফিরিয়ে দিচ্ছে প্রশাসন         বিশ্বনাথে দুই ছেলের হামলায় পিতা আহত         ধর্মপাশায় নৌকা ডুবে মা-ছেলেসহ ৩জনের মৃত্যু         ছাতকে বিদ্যুৎস্পৃষ্টে মাদ্রাসা ছাত্রের মৃত্যু         দলই চা বাগান খুলে দেয়ার দাবিতে মানববন্ধন        

সিলেটে কর মেলায় আদায় ৪৫ কোটি ৭৮ লাখ টাকা

বৈশাখী নিউজ ২৪ ডটকম: সিলেটে সাঙ্গ হলো সপ্তাহব্যাপী আয়কর মেলা। বুধবার (২০ নভেম্বর) সন্ধ্যায় নগরের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে আনুষ্ঠানিকভাবে মেলার সমাপ্তি ঘটে। সপ্তাহব্যাপী মেলা থেকে ৪৫ কোটি ৭৮ লাখ ৩৩ হাজার ৪২ টাকা আদায় হয়েছে। এ কয়দিনে রিটার্ণ দাখিল করেছেন ২০ হাজার ২৫৪ জন, সেবা নিয়েছেন ৩৮ হাজার ৬৩১ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ১ হাজার ৮৬৩ জন।

সমাপনী অনুষ্ঠানে বক্তব্যে সিলেট কর অঞ্চলের কর কমিশনার রনজীত কুমার সাহা বলেন, সিলেটের মেলা থেকে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি কর আদায় হয়েছে। মেলাসহ অর্থ বছরে ৫ হাজার নতুন করদাতা হয়েছেন সিলেট কর অঞ্চলে। এ সংখ্যা আরো বাড়তো, যদি পাসপোর্ট দিয়ে টিআইএন করা যেতো। কারণ প্রবাসীদের অনেকের জাতীয় পরিচয়পত্র না থাকায় আগ্রহ থাকা স্বত্বেও ইটিআইএন নিতে পারেননি। কেবল মেলায় গত বছরের চেয়ে এবার ১ হাজার ২০৫ জন নতুন করদাতা নিবন্ধিত হয়েছেন, ৪ হাজার ৯২২ জন বেশি কর সেবা নিয়েছেন। এবারের মেলায় আগের বছরের তুলনায় ৪ হাজার ৯২৫ জন বেশি রিটার্ণ দাখিল করেছেন এবং ১ কোটি ৩ লাখ টাকা বেশি কর আদায় হয়েছে। এই সফলতার নেপথ্যে কর কর্মকর্তা ও কর্মচারিদের প্রতি অক্লান্ত পরিশ্রমের গুরুত্বারুপ করে তাদের ধন্যবাদ জানান তিনি। আর সিলেটের মানুষও স্বতস্ফূর্তভাবে মেলায় এসে সেবা নিয়েছেন।

তিনি বলেন, সিলেটে ৪০ হাজার নতুন করদাতা সৃষ্টির লক্ষ্যে সিলেট কর অঞ্চল কাজ করে যাচ্ছে। এ জন্য ওয়ার্ড ভিত্তিক সার্ভে কার্যক্রম চলছে। যদিও মেলার কারণে সার্ভের গতি কিছুটা মন্তর রয়েছে।

গত বৃহস্পতিবার থেকে বিভাগের ৯টি স্থানে আয়কর মেলা অনুষ্ঠিত হয়। এরমধ্যে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ জেলা ও মৌলভীবাজার জেলায় চারদিন করে এবং গোলাপগঞ্জ, বালাগঞ্জ, ছাতক, শ্রীমঙ্গল ও কুলাউড়া উপজেলায় ২দিন করে কর মেলা অনুষ্ঠিত হয়।

সিলেট নগরের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে ৭ দিন ব্যাপী মেলা থেকে মোট আদায় হয়েছে- ৪৪ কোটি ৪১ লাখ ৬৯ হাজার ৯৩৬ টাকা। বিপরীতে রিটার্ণ দিয়েছেন ১ হাজার ৩শ’ ৪৪ জন, সেবা নিয়েছেন ২৬ হাজার ৯৯৮ জন এবং নতুন করে ইটিআইএন নিয়েছেন ৯১১ জন।

মৌলভীবাজারে চারদিনের মেলা থেকে আদায় হয়েছে ৫০ লাখ ২১ হাজার ১৪৫ টাকা। বিপরীতে রিটার্ণ দেন ১ হাজার ৯০৯ জন, সেবা নেন ২ হাজার ৬ ৭৫ জন এবং নতুন কর দাতা হয়েছেন ১৬৮ জন।

সুনামগঞ্জে ২৯ লাখ ৭৩ হাজার ৮০২ টাকা আদায় হয়েছে, বিপরীতে রিটার্ণ দিয়েছেন ১ হাজার ৩৯১ জন, সেবা নিয়েছেন ২ হাজার ৮১১ জন এবং নতুন কর দাতা হয়েছেন ২৭৯ জন।

হবিগঞ্জে চার দিনের মেলায় ৩৭ লাখ ৬৫ হাজার ১২৩ টাকা কর আদায় হয়েছে, বিপরীতে রিটার্ণ দেন ২ হাজার ৫২২ জন, সেবা নেন ৩ হাজার ১০৫ জন এবং নতুন ইটিআইএনধারী হয়েছেন ২৯১ জন।

এছাড়া গোলাপগঞ্জ উপজেলায় ২ লাখ ৮৫ হাজার ৭২০ টাকা কর আদায় হয়, বিপরীতে রিটার্ণ দেন ৯২ জন, সেবা নেন ১৩১ জন এবং নতুন ইটিআইএনধারী হয়েছেন ১৮ জন।

ছাতকে ৪৪ হাজার ৫২৮ কর আদায় হয়, রিটার্ণ দেন ৪৫ ও সেবা নেন ১৫০ এবং নতুন ইটিআইএন নেন ১৮ জন। বালাগঞ্জে ১ লাখ ৩২ হাজার ৬৩৫ টাকা কর আদায় হয়, বিপরীতে রিটার্ণ দেন ১৭৮ জন, সেবা নিয়েছেন ৫০১ ও নতুন ইটিআইএনধারী হয়েছেন ১৯ জন।

শ্রীমঙ্গলে ৫ লাখ ৪১ হাজার ৩ টাকা কর আদায় হয়েছে। বিপরীতে রিটার্ণ দেন ৪৭৬, সেবা নেন ৩৬২ ও নতুন কর দাতা হয়েছেন ৯৫ জন। এছাড়া কুলাউড়া উপজেলায় ৮ লাখ ৯৯ হাজার ৯৬ টাকা কর আদায় হয়। বিপরীতে রিটার্ণ দেন ৫৯৭ জনে, সেবা নেন ৮৯৮ জন এবং ৬৪ জন নতুন করদাতা হয়েছেন।

মেলা থেকে প্রাপ্ত তথ্যমতে, সাতদিন ব্যাপী অনুষ্ঠিত মেলার ৬ষ্ট দিনে মঙ্গলবার (১৯ নভেম্বর) আদায় হয় ৩১ কোটি ৬০ লাখ ১২ হাজার ৭৫২ টাকা। ৫দিনে সোমবার (১৮ নভেম্বর) আদায়ের পরিমাণ ছিল ২৮ কোটি ৩৪ লাখ ৬০ হাজার ৮৬৭ টাকা। রোববার (১৭ নভেম্বর) ৪র্থ দিনে আদায় ছিল ২০ কোটি ৮২ লাখ ৭৯ হাজার ২৯১ টাকা। শনিবার (১৬ নভেম্বর) ৩য় দিনে আদায় ছিল ১৬ কোটি ৬১ লাখ ৭ হাজার ৭৯৮ টাকা, দ্বিতীয় দিনে শুক্রবার (১৫ নভেম্বর) ৬ কোটি ৬৪ লাখ ২৩ হাজার ৯৯১ টাকা এবং মেলার উদ্বোধনী দিনে গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ২ কোটি ৪৩ লাখ ১৫ হাজার ৩০৯ টাকা কর আদায় করা হয়।

“আমরা স্বাবলম্বী হব সকলে কর দেব” এই শ্লোগানে সাত দিন ব্যাপী আয়কর মেলার সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিলেট আয়কর আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবুুল ফজল। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত কর কমিশনার মো. আবু সাইদ সুহেল, যুগ্ম কর কমিশনার পঙ্কজ লাল সরকার ও সাহেদ আহমদ চৌধুরী, উপ কর কমিশনার (সদরদপ্তর ও প্রশাসন) কাজল সিংহ, উপ কর কমিশনার সা-আদ উল্লাহ ও আবু সাঈদ।

0Shares





Comments are Closed