Main Menu

হংকংয়ে এক্সট্রাডিশন বিলের বিরুদ্ধে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : হংকংয়ে এক্সট্রাডিশন বিল স্থগিতে সরকারের সিদ্ধান্তের পরও রোববার বিক্ষোভ করছে হাজারো জনতা। তারা মনে করছে এই বিলটি নতুন আইনে পরিণত হলে রাজনৈতিক বিরোধী ও ধর্মীয় বিরোধীদের টার্গেট করবে চীন এবং তাদেরকে হংকং থেকে চীনের মূল ভূখন্ডে নিয়ে যাবে।

তবে সরকার বলছে, এ বিলটি হলো সুরক্ষার জন্য এবং ফাঁকফোকড় বন্ধ করার জন্য। হংকংয়ের নেতা ক্যারি লাম এই বিলের সংশোধনী উত্থাপন করেছেন। আর বিলটি জুলাইয়ের আগেই পাস হতে পারে। বিলের সমর্থকরা বলছেন, এই আইনকে সেফগার্ড হিসেবে ব্যবহার করা হবে।

সমালোচকেরা বলছেন, এই প্রত্যর্পণ বিলের কারণ চীন হংকংয়ের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সুযোগ পাবে। হংকংবাসীর এ আশংকার কারণে বিলটির বিরুদ্ধে রুখে দাঁড়ায়। সর্বস্তরের লাখ লাখ লোক রাস্তায় নেমে আসে। বলা হচ্ছে ১৯৯৭ সালে চীনের কাছে হংকংয়ের হস্তান্তরের পর থেকে এটি সবচেয়ে ভয়াবহ বিক্ষোভ।

সপ্তাহব্যাপী এই বিক্ষোভকালে সংঘর্ষে প্রায় ৮০ জন আহত হয়েছে। এদের মধ্যে ২২ পুলিশ কর্মকর্তাও রয়েছে। এছাড়া শনিবার ভবন থেকে পড়ে একজন বিক্ষোভকারী মারা গেছে।

এদিকে বিলটি নিয়ে চীনা সরকার বলছে, এটি বাতিল করা হবে একটি ভালো সিদ্ধান্ত। কারণ যত দ্রুত সম্ভব জনমতকে গুরুত্ব দিয়ে শান্তি পুনরুদ্ধারই গুরুত্বপূর্ণ।

এর আগে আই ক্যাবল নিউজকে বেইজিংপন্থী কট্টর আইনপ্রণেতা অ্যান চিয়াং বলেন, ‘আমাদের কি উচিত না জনগণকে শান্ত করা? আমি মনে করি বিলটি স্থগিত করা খারাপ কিছু না। ’

উল্লেখ্য, এই বিলের কারণে চীন তার দেশের সন্দেহভাজন অপরাধীকে হংকং থেকে ফিরিয়ে নিয়ে বিচার করার সুযোগ পাবে।

-বিবিসি

Share





Related News

Comments are Closed