Main Menu

অভিনেতা-পরিচালক গিরিশ কারনাড আর নেই

বিনোদন ডেস্ক: চলে গেলেন ভারতীয় অভিনেতা, পরিচালক ও নাট্য ব্যক্তিত্ব গিরিশ কারনাড। সোমবার ভোরে বেঙ্গালোর লাভেলি রোডের বাড়িতে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। খবর টাইমস অব ইন্ডিয়া।

১৯৩৮ সালে ১৯ মে ভারতের মহারাষ্ট্রের মাথেরানে জন্মগ্রহণ করেন কারনাড। চার ভাই-বোনের মধ্যে তিনি তৃতীয়। প্রাথমিক শেষ করেছেন কর্ণাটকে। গণিত ও সংখ্যাতত্ত্বে স্নাতক শেষ করার পর রাজনীতি এবং অর্থনীতি নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন তিনি।

একসময় কাজ করতেন অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসে। পরবর্তীতে চাকরি ছেড়ে পুরোপুরি অভিনয় ও লেখালেখিতে যোগ দেন। চার দশকের বেশি সময় ধরে নাট্য চর্চার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। লিখেছেন বহু নাটক। হিন্দি ছাড়াও আরও বেশ কয়েকটি ভাষায় অভিনয় করেছিলেন গিরিশ। পরিচালক হিসেবেও কাজ করেছিলেন।

বলিউডের ছবি ডোর-এ দাপুটে শ্বশুরের চরিত্রে ও টাইগার জিন্দা হায়-তে অফিসার হিসেবে দেখা গিয়েছিল কারনাডকে। ১৯৬১ সালে তার বিখ্যাত নাটক ‘যাত্রী’ মঞ্চস্থ হওয়ার পরই রাতারাতি তাকে খ্যাতি এনে দেয়। তার অর্জনের খাতায় আছে পদ্মশ্রী এবং পদ্মভূষণ মতো পুরস্কার। এছাড়া চারটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি।

১৯৭০ সালে ‘সংস্কার’ সিনেমা দিয়ে অভিনয়ে আসেন কারনাড। এরপর ‘নিশান্ত’ ‘মন্থন’, ‘স্বামী’, ‘পুকার’ এর মতো বেশি কিছু সিনেমায় অভিনয় করেন। টেলিভিশন ধারাবাহিকেও খ্যাতি ছিল গিরিশের। ১৯৮৬- ৮৭ সালে ভারতের জনপ্রিয় টিভি ধারাবাহিক ‘মালগুডি ডেজ’-এ অভিনয় করেছিলেন তিনি।

এছাড়া সালমান খানের সঙ্গে ২০১২ তে ‘এক থা টাইগার’ এবং ২০১৭ সালে ‘টাইগার জিন্দা হায়’ সিনেমায় অভিনয় করেছেন তিনি। গোধূলি, উৎসব, কাদুসহ বেশ কিছু হিন্দি ও কান্নাডা সিনেমা পরিচালনা করেছেন তিনি।

0Shares





Related News

Comments are Closed