Main Menu

১০ মিনিটে জানা যাবে শরীরে ক্যান্সার আছে কিনা

স্বাস্থ্য ডেস্ক : দেশে ক্যান্সার রোগীর সংখ্যা ১ লাখ ৫০ হাজারের বেশি। প্রাথমিক অবস্থায় ক্যান্সার রোগ তেমন ধরা পড়ে না। তাই এই রোগের মৃত্যুর হার অনেক বেশি।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের একদল গবেষকের দাবি, মাত্র ১০ মিনিটে জানা যাবে কারো শরীরে ক্যান্সার বাসা বেঁধেছে কিনা। যাদের অন্যতম বাংলাদেশি গবেষক ড. আবু আলী ইবনে সিনা। তিনি জানিয়েছেন, কয়েক বছরের মধ্যেই এটি সহজলভ্য হবে।

সব প্রাণীর শরীর অসংখ্য ছোট ছোট কোষের মাধ্যমে তৈরী। এই কোষগুলো নির্দিষ্ট সময় পর মারা যায়। সেই জায়গা পূরণ করে নতুন কোষ। এই কোষগুলো যখন কোনো কারণে অনিয়ন্ত্রিতভাবে বাড়তে থাকে তখনই ত্বকের নিচে দেখা যায় মাংসের দলা বা চাকা। যাকে টিউমার বলে। এই টিউমার হতে পারে বিনাইন বা ম্যালিগন্যান্ট। আর ম্যালিগন্যান্ট টিউমারকেই ক্যান্সার বলে।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার গবেষণা বলছে, এ বছর বিশ্বব্যাপী ক্যান্সারে মারা যেতে পারে ১ কোটি মানুষ। আক্রান্ত হতে পারে আরও ১ কোটি ৮১ লাখ।

তবে সম্প্রতি গবেষণার মাধ্যমে একটি পদ্ধতি আবিষ্কার করা হয়েছে, যেখানে প্রাথমিক পর্যায়ে ১০ মিনিটেই ক্যান্সার শনাক্ত করা সম্ভব। ফলে অনেক আগে থেকেই বোঝা যাবে কারো শরীরে ক্যান্সার দানা বাঁধছে কিনা। গবেষণাটি প্রকাশ হয়েছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম এবং সাময়িকীতে।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির রিসার্চ ফেলো আবু আলী ইবনে সিনা বলেন, এটি ব্যবহার উপযোগী করতে প্রয়োজন আরো কিছু গবেষণা। যা হবে সহজলভ্য।

সূত্র: চ্যানেল টোয়েন্টিফোর।

0Shares





Related News

Comments are Closed