Main Menu

হজ নিবন্ধন শেষ, কোটা খালি ৪৪ হাজার

বৈশাখী নিউজ ডেস্ক: চতুর্থ মেয়াদে সময় বাড়িয়েও ৪৪ হাজারের বেশি কোটা খালি রেখে শেষ হলো হজ নিবন্ধন প্রক্রিয়া।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাত ৮টা পর্যন্ত সরকারি ও বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ৮৩ হাজার ১২০ জন হজ যাত্রী। এদের মধ্যে সরকারিভাবে নিবন্ধন করেছেন ৪ হাজার ২৬০ জন। আর বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ৭৮ হাজার ৮৬০ জন।

ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিষয়টি জানানো হয়েছে। নিবন্ধন শেষে এখনো কোটা খালি রয়েছে ৪৪ হাজার ৭৮টি। এবছর সৌদি আরব ১ লাখ ২৭ হাজার ১৯৮টি কোটা নির্ধারণ করে দেয়।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব ড. মো. মন্জুরুল হক বলেন, আর সময় বাড়ানোর সুযোগ নেই। এমনিতে কয়েকদিন সময় বাড়ানোর ফলে আমাদের জটিলতা সৃষ্টি হয়েছে।

এ বছর হজের নিবন্ধন শুরু হয় গত ১৫ নভেম্বর, যা ১০ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল। প্রত্যাশিত সাড়া না মেলায় সময় বাড়ানো হয় ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরে সেই সময় আরো দুই দফায় ১৮ জানুয়ারি এবং পরে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়।

এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজে যাওয়ার কোটা রয়েছে। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ১৯৮ জন, বাকিরা বেসরকারি ব্যবস্থাপনায় যেতে পারবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ হতে পারে। প্রতি বছরের মতো এবারও সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় দুটো করে হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

Share





Related News

Comments are Closed