Main Menu

নবীগঞ্জে চা শ্রমিকদের মহাসড়ক অবরোধ

হবিগঞ্জ প্রতিনিধি: বৃহত্তর সিলেট অঞ্চলের চা শ্রমিকরা ফের আন্দোলনে নেমেছেন। এবার বকেয়া মজুরি পরিশোধ, বোনাস প্রদান, বাগানের পতিত জমি লিজ বাতিলসহ পাঁচ দফা দাবিতে তাদের আন্দোলন।

এসব দাবিতে মঙ্গলবার (৩ জানুয়ারি) দুপুরে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার মহাসড়কের রোকনপুর নামক স্থানে সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন চা-শ্রমিকরা। এ কর্মসূচিতে অংশ নেন নবীগঞ্জ ইমাম ও বাওয়ানী চা বাগানের শ্রমিকরা। এসময় প্রায় আধাঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখেন তারা। ফলে মহাসড়কের দু’পাশে সৃষ্টি হয় যানজটের, দুর্ভোগে পড়েন শত শত যাত্রী।

চা-শ্রমিকদের দাবি- গত ৪ সপ্তাহ ধরে নবীগঞ্জ উপজেলার ইমাম ও ভাওয়ানী চা বাগানের ২ হাজার শ্রমিক মজুরি পায়নি। এ বিষয়ে বাগানের মালিক পক্ষের সঙ্গে কথা বলে কোনো সুরাহা হয়নি। তাই তারা বাধ্য হয়ে আন্দোলনে নেমেছেন।

তারা বলেন- তাদের মজুরি না পেলে তারা মহাসড়ক অবরোধসহ কঠোর আন্দোলনে যাবেন।

নিরলা ঝড়া নামে এক চা শ্রমিক নারী বলেন, ৪ সপ্তাহ ধরে মজুরি না পাওয়ার কারণে আমরা পরিবার নিয়ে অনেক কষ্ট করে সংসার চালাচ্ছি। ছেলে মেয়েদের নিয়ে কষ্ট করে জীবন যাপন করতে হচ্ছে আমাদের।

বাগানের পঞ্চায়েত প্রধান ভজন রবি দাশ বলেন, আমরা চা-শ্রমিক। বেতন না পেলে কী খাব? কীভাবে চলবো? ৪ সপ্তাহ ধরে আমাদের বাগানের শ্রমিকদের বেতন দেয়া হচ্ছে না। তাই বাধ্য হয়েই আমাদের রাস্তায় দাঁড়াতে হচ্ছে।

তিনি বলেন, বাগান কর্তৃপক্ষ যদি দ্রুত আমাদের মজুরি না দেয় এবং আমাদের দাবি না মানে তা হলে আমরা কঠোর কর্মসূচিতে যাব।

Share





Related News

Comments are Closed