Main Menu

জাবিতে উন্নয়ন প্রকল্পে অসঙ্গতিতে শিক্ষক-শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি প্রণয়ন

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চলমান উন্নয়ন প্রকল্পে প্রধানমন্ত্রীর অনুশাসন না মানাসহ অন্যান্য অসঙ্গতির তুলে ধরে পাঁচ দফা দাবি প্রণয়ন করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক-শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) পাঁচ দফা দাবির প্রতি সমর্থন জানিয়ে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে চারশত ২১ জনের স্বাক্ষর নিয়ে শিক্ষক শিক্ষার্থীদের মুখপাত্র হিসেবে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন এসকল দাবি পেশ করেন।

পাঁচ দফা দাবিগুলো হলো, বিশেষজ্ঞ ও অংশীজনের মতামতের ভিত্তিতে মাস্টারপ্ল্যান প্রণয়ন করতে হবে। ১৩৮ কোটি টাকা খরচ করে একটি অপ্রয়োজনীয় স্থাপনা অর্থাৎ প্রসাশনিক ভবন নির্মাণ না করে ক্লাসরুম সংকটে থাকা বিভিন্ন অনুষদ ও বিভাগের জন্য একাডেমিক ভবন নির্মাণ করতে হবে। বর্তমান লাইব্রেরি ভবন সস্থানে রেখে নতুন লাইব্রেরি ভবন নির্মাণ করতে হবে। শিক্ষকদের ঝুঁকিপূর্ণ আবাসিক ভবনসমূহ ভেঙে সেই স্থানে শিক্ষকদের বেতন কাঠামোর সাথে সঙ্গতি রেখে নতুন ভবন নির্মাণ করতে হবে।

সকল দল-মতের শিক্ষার্থী ও শিক্ষকদের সমন্বয়ে তদারকি কমিটি গঠন করতে হবে। প্রকল্প ব্যয়ের স্বচ্ছতা, কাজের গুনগত মান ও অগ্রগতি প্রকল্প অফিস থেকে তদারকি কমিটিকে অবহিত করতে হবে।

উল্লেখ্য, গত ৩০ মে বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের অধীনে ১৪৪৫ কোটি ৩৬ লক্ষ্য টাকার বাজেট প্রণয়ন করা হয়।

0Shares





Related News

Comments are Closed