Main Menu

ব্যবহারকারীর সুরক্ষা নিশ্চিতে ইমোর হোমপেজ প্রম্পট ফিচার চালু

প্রযুক্তি ডেস্ক: অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদার করার প্রচেষ্টার ধারাবাহিকতায় ইমো সম্প্রতি নতুন হোমপেজ প্রম্পট ফিচার চালু করেছে, যা ব্যবহারকারীদের সহজেই তাদের লগ ইন করা ডিভাইসগুলো পর্যবেক্ষণ করতে এবং হ্যাকিং সমস্যা সহ সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকিগুলো শনাক্ত করতে সহায়তা করবে। এ ফিচারের ফলে মাল্টি-ডিভাইস লগইনের সময় ব্যবহারকারীর লগইন সংক্রান্ত তথ্য হোমপেজে চলে আসবে।

অনেক সময় ব্যবহারকারীরা প্রায়ই একাধিক ডিভাইস ব্যবহার করেন; এক্ষেত্রে, হ্যাকিংয়ের মতো অপ্রীতিকর ঘটনা এড়াতে তাদের এ ডিভাইসগুলোকে সঠিকভাবে পরিচালনা করা উচিত। হোমপেজ প্রম্পট ফিচারের ফলে ব্যবহারকারীরা ডিভাইস ম্যানেজমেন্টের ক্ষেত্রে আরও বেশি সুরক্ষা পাবেন; ফলে, একই অ্যাকাউন্ট আরও বেশি সুরক্ষার সাথে একাধিক ডিভাইসে ব্যবহার করা যাবে। নতুন এই ফিচারটি ব্যবহারকারীদের অতিরিক্ত সুরক্ষা নিশ্চিতে সহায়তা করবে; কেননা এ ফিচারের ফলে হোমপেজে মাল্টি-ডিভাইস লগইন স্ট্যাটাস দেখা যাবে। যদি দুই বা ততোধিক ডিভাইস (পিসি এবং মোবাইল ডিভাইস) একই সময়ে একটি ইমো অ্যাকাউন্টে লগ ইন করে থাকে, তাহলে ইমো অ্যাপটি চ্যাট পেইজের ওপরে বর্তমানে কতগুলো ডিভাইস লগ ইন আছে তার প্রম্পট প্রদর্শন করবে। সে ক্ষেত্রে, ব্যবহারকারীরা অনলাইন, অফলাইন (হিস্ট্রি) লগইন ডিভাইস, লগইন লোকেশন এবং লগইন করা ইমো সংস্করণ দেখতে সরাসরি ডিভাইস ম্যানেজমেন্ট পেজে গিয়ে প্রম্পট বক্সে ক্লিক করতে হবে।

যদি কোন অপরিচিত ডিভাইসে লগ ইন করার বিষয়টি দেখা যায়, তাহলে ব্যবহারকারীরা তাৎক্ষণিকভাবে নির্দিষ্ট ডিভাইসটি মুছে ফেলতে পারেন এবং তথ্য বেহাত হওয়া থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। যদি একবার আপনি একটি নির্দিষ্ট ডিভাইস মুছে ফেলেন, তবে সেই ডিভাইসে পুনরায় লগ ইন করতে হলে পুনরায় অথেন্টিকেশনের প্রয়োজন হবে।

হোমপেজ প্রম্পট ফিচারটি ইমো ব্যবহারকারীদের সময়মতো যে কোন হ্যাকিং প্রচেষ্টা বন্ধ, একটি নিরাপদ অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করতে এবং ব্যবহারকারীদের জন্য অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে বেশ সহায়ক ভূমিকা রাখবে। ইমো এর ব্যবহারকারীদের অন্যদের সাথে ওটিপি (এককালীন পাসওয়ার্ড) শেয়ার না করার জন্য পরামর্শ দেয়, যাতে করে ব্যবহারকারীর অ্যাকাউন্ট সুরক্ষিত থাকে।

এ ফিচারটি অ্যান্ড্রয়েড ভার্সনে পাওয়া যাচ্ছে এবং বাংলাদেশে এটি প্রথমবারের মতো চালু করা হয়েছে। বাংলা, ইংরেজি এবং অন্যান্য ব্যবহারকারীদের সুবিধার জন্য বিভিন্ন ভাষায় এ ফিচারটি পাওয়া যাচ্ছে।

 

Share





Related News

Comments are Closed