Main Menu

‘ওমিক্রন’ নিয়ে যা জানালেন ড. বিজন কুমার

বৈশাখী নিউজ ডেস্ক: করোনার নতুন ধরন ওমিক্রন দ্রুত ছড়ায়, তবে অতটা ভয়ংকর নয় বলে জানিয়েছেন বিশিষ্ট সংক্রমণ বিশেষজ্ঞ ও গণ বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিজন কুমার শীল।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত ‘কোভিড ১৯, ভ্যারিয়েন্ট অফ কনসার্ন, ডেলটা, অমিক্রন’- বিজ্ঞান, নৈতিকতা, বৈষম্য বিষয়ক এক সেমিনারে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ওমিক্রন নিয়ে ভয়ের কিছু নেই। সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধিতেই গুরুত্ব দিতে হবে।

টিকা প্রসঙ্গে এই বিশেষজ্ঞ বলেন, সবার জন্য টিকার ব্যবস্থা না করে বুস্টার ডোজের প্রস্তুতি নেওয়াটা যুক্তিসঙ্গত নয়। আগে সবার জন্য টিকা নিশ্চিত করুন।

বিজন কুমার বলেন, ওমিক্রনের প্রায় ৫০ বার মিউটেশন হয়েছে। এর মধ্যে ৩০টা মিউটেশন হয়েছে স্পাইক প্রোটিনে। আবার ১০টা মিউটেশন হয়েছে রিসেপ্টার ডোমেইন সাইডে। ভাইরাসের যে অংশটি প্রথম মানুষের দেহকোষের সঙ্গে সংযোগ ঘটায় তার নাম রিসেপ্টার বাইন্ডিং ডোমেইন।

তিনি আরও বলেন, ওমিক্রনে ডেল্টার চেয়ে একটা পজিটিভ চার্ট বেশি। ডেল্টা ধরনে খুব শক্তিশালী একটা স্ট্রেইন ছিল পি৬৮১ পজিশনে, ওমিক্রনে এটা খুব বেশি শক্তিশালী নয় দুর্বল। এটা যদি হলমার্ক হয়, তাহলে বর্তমানের ওমিক্রন ধরন ডেল্টার মতো ভয়ংকর নাও হতে পারে বলে আমার ধারণা।

0Shares





Related News

Comments are Closed