Main Menu
শিরোনাম
মামলা প্রত্যাহার না হলে কঠোর কর্মসূচির ঘোষণা শিক্ষার্থীদের         ওসমানীনগরে সড়ক দুর্ঘটনায় ২ জনের মৃত্যু         শান্তিগঞ্জে মাস্ক পরিধান সম্পর্কে থানা পুলিশের প্রচারণা         সিলেট জেলা মহিলা দলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন         শান্তিগঞ্জে কার খাদে পড়ে চালক নিহত, আহত ৪         গোলাপগঞ্জ উপজেলা বিএনপির কাউন্সিল সম্পন্ন         কমলগঞ্জে ঐতিহ্যবাহী চুঙ্গা পিঠা উৎসব         কমলগঞ্জে জলাশয় থেকে নারীর লাশ উদ্ধার         নবীগঞ্জে সিএনজির ধাক্কায় বৃদ্ধের মৃত্যু         শাবির ৩০০ শিক্ষার্থীকে আসামি করে পুলিশের মামলা         সিলেটে একদিনে করোনায় দুই শতাধিক রোগী শনাক্ত         রাষ্ট্রপতির কাছে আন্দোলনরত শিক্ষার্থীদের ‘খোলা চিঠি’        

চাঁদে ‘রহস্যময় কুঁড়েঘর’

প্রযুক্তি ডেস্ক: চাঁদে একটি রহস্যময় বস্তুর সন্ধান পেল চীনা রোভার। যে বস্তুকে ‘রহস্যময় কুঁড়েঘর’ হিসেবে অভিহিত করেছেন চীনা বিজ্ঞানীরা। স্পেসডটকমের একটি প্রতিবেদনে এমনই জানানো হয়েছে।

ভন কারমার ক্রেটারে কাজ চালাচ্ছে চীনা ইউতু ২ রোভার। যা চাঁদের অন্যতম বড় এবং গভীরতম গর্ত বলে দাবি করা হয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, চাঁদে পৌঁছানোর প্রায় দু’বছর পর সেই ‘রহস্যময় কুঁড়েঘর’-এর সন্ধান পেয়েছে ইউতু ২ রোভার। আপাতত যেখানে সেই রোভার আছে, তার ৮০ মিটার দূরে সেই রহস্যময় বস্তুর সন্ধান মিলেছে।

আওয়ার স্পেস নামে একটি চীনা ভাষার চ্যানেলে (চীনা জাতীয় মহাকাশ প্রশাসনের অনুমোদন প্রাপ্ত চ্যানেল) নিয়মিত সম্প্রচারিত ইউতু ডায়েরি ২-কে উদ্ধৃত করে স্পেসডটকম জানিয়েছে, হঠাৎ উত্তরের আকাশে একটি রহস্যময় ঘনক দেখা গিয়েছে। সেটা এমনভাবে আছে, দেখে মনে হচ্ছে যে সেটা যেন একটা ‘কুঁড়েঘর’। যা হঠাৎ সামনে এসেছে। ‘ক্র্যাশ ল্যান্ডিংয়ের পর এটা কি ভিনগ্রহের বাসিন্দারা এই বাড়ি তৈরি করেছে? নাকি চাঁদে আসা কোনো রোভার, যা আগে এসেছিল?’

সেইসঙ্গে ওই ‘রহস্যময় কুঁড়েঘর’-এর ছবিও সামনে আনা হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল ইউতু ২ রোভার। ২০১৯ সালের ২ জানুয়ারি প্রথমবার চাঁদের দক্ষিণ মেরুতে ভন কারমার ক্রেটারে অবতরণ (সফট ল্যান্ডিং) করেছিল। যে রোভার তিন মাস কাজ করবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল। তবে সেই সীমা ইতিমধ্যে পার করে গিয়েছে এবং চাঁদের সবথেকে বেশিদিন ধরে কাজ চালিয়ে যাওয়া রোভারের তকমা পেয়েছে। যে রোভারের সর্বোচ্চ বেগ ঘণ্টায় ২০০ মিটার।

সূত্র: হিন্দুস্তান টাইমস।

0Shares





Related News

Comments are Closed