Main Menu
শিরোনাম
মামলা প্রত্যাহার না হলে কঠোর কর্মসূচির ঘোষণা শিক্ষার্থীদের         ওসমানীনগরে সড়ক দুর্ঘটনায় ২ জনের মৃত্যু         শান্তিগঞ্জে মাস্ক পরিধান সম্পর্কে থানা পুলিশের প্রচারণা         সিলেট জেলা মহিলা দলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন         শান্তিগঞ্জে কার খাদে পড়ে চালক নিহত, আহত ৪         গোলাপগঞ্জ উপজেলা বিএনপির কাউন্সিল সম্পন্ন         কমলগঞ্জে ঐতিহ্যবাহী চুঙ্গা পিঠা উৎসব         কমলগঞ্জে জলাশয় থেকে নারীর লাশ উদ্ধার         নবীগঞ্জে সিএনজির ধাক্কায় বৃদ্ধের মৃত্যু         শাবির ৩০০ শিক্ষার্থীকে আসামি করে পুলিশের মামলা         সিলেটে একদিনে করোনায় দুই শতাধিক রোগী শনাক্ত         রাষ্ট্রপতির কাছে আন্দোলনরত শিক্ষার্থীদের ‘খোলা চিঠি’        

ঘূর্ণিঝড় জাওয়াদ, সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

বৈশাখী নিউজ ডেস্ক: বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব পড়েছে বাংলাদেশে। প্রায় ৮০০ কিলোমিটার দূরে থাকলেও উপকূলীয় এলাকায় বজ্র মেঘ সৃষ্টি হচ্ছে। শুরু হয়েছে হালকা বৃষ্টিও। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

শনিবার (৪ ডিসেম্বর) বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

ঘূর্ণিঝড়ের প্রভাবে এর মধ্যেই ভারত ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বৃষ্টিপাত শুরু হয়েছে। আগামী দুদিন এ বৃষ্টিপাত চলবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তাদেরকে গভীর সাগরে বিচরণ না করার জন্যও বলা হয়।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, যে গতিতে ঝড়টি এগোচ্ছে, তাতে রোববার (৫ ডিসেম্বর) দুপুরের দিকে উড়িষ্যা বা পশ্চিমবঙ্গে উঠে আসতে পারে। যেভাবে দেখা যাচ্ছে, এটা খুব প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা কম বলে জানাচ্ছেন তারা। তবে ঝড়টি এখনো খানিকটা পূর্ব দিকে ঘুরছে। সেটা যদি আবার গভীর সাগরে চলে আসে, তাহলে সেটা আরও শক্তি সঞ্চার করতে পারে।

ভারতের আবহাওয়াবিদরা বলছেন, অন্ধ্রপ্রদেশ-উড়িষ্যা উপকূলে বাঁক নিয়ে আরও শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় জাওয়াদ। বাঁক নিয়ে উত্তর-পূর্ব দিকে এগোবে ঘূর্ণিঝড়টি। উড়িষ্যা উপকূল বরাবর এগিয়ে পুরীর কাছে স্থলভাগ স্পর্শ করতে পারে ঘূর্ণিঝড়ের একাংশ। এর গতিবেগ হতে পারে সর্বোচ্চ ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। পুরীর পরেই শক্তিক্ষয় করবে জাওয়াদ। নিম্নচাপ রূপে পশ্চিমবঙ্গ উপকূলে পৌঁছাবে। এর জেরে পশ্চিমবঙ্গ দুর্যোগপূর্ণ আবহাওয়া। শনিবার থেকে ঝড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সর্তকতা দেখানো হয়েছে। কলকাতাতে ঘূর্ণিঝড়ের প্রভাব বেশি পড়বে রোববার (৫ ডিসেম্বর)। সোমবার (৬ ডিসেম্বর) পর্যন্ত পশ্চিমবঙ্গে চলবে দুর্যোগ।

0Shares





Related News

Comments are Closed