Main Menu

সিকৃবিতে প্যারাসাইট রিসোর্স ব্যাংক উদ্বোধন

সিকৃবি সংবাদদাতা: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্যারাইসাইট রিসোর্স ব্যাংকসহ একটি অত্যাধুনিক প্যারাসাইটোলজি বিষয়ক ল্যাবরেটরি উদ্বোধন হয়েছে। কোরিয়ার ইন্টারন্যাশনাল প্যারাসাইট রিসোর্স ব্যাংকের তত্ত¡াবধানে ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যারাসাইটোলজি বিভাগের সহায়তায় আধুনিক মানের এই ল্যাবটি উদ্বোধন হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর।

এদিকে ল্যাব উদ্বোধনের আগে ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের সম্মেলন কক্ষে একটি বৈজ্ঞানিক কর্মশালার আয়োজন করা হয়। সেখানে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেছেন কোরিয়ার ইন্টারন্যাশনাল প্যারাসাইট রিসোর্স ব্যাংকের এক্সিকিউটিভ ডায়রেক্টর ড. হ্যানসল পার্ক ও আরেক এক্সিকিউটিভ ডায়রেক্টর ড. ডঙমিন লি। ড. লি তার উপস্থাপনায় একটি ব্যতিক্রম ধরণের দিক উপস্থাপন করেন।

তিনি বলেন, সকল প্যারাসাইটই ক্ষতিকর নয়। প্যারাসাইটের বিভিন্ন উপকারী দিক রয়েছে বলে তিনি তার গবেষণা থেকে প্রমাণ করেন। এদিকে ড. পার্ক প্যারাসাইট বিষয়ক রোগ নির্ণয়ের ও চিকিৎসার আধুনিক পদ্ধতি নিয়ে আলোচনা করেন। কর্মশালাটির সভাপতিত্ব করেন ভেটেরিনারি এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ সিদ্দিকুল ইসলাম।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আসাদ-উদ-দৌলা, মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ শাহ আলমগীর, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ মেহেদী হাসান খান, পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ শাহাব উদ্দিন, প্যাথলজি বিভাগের প্রফেসর ড. আবু হেনা মোস্তফা কামাল, ফার্মাকোলজি বিভাগের প্রফেসর ড. আনোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠানটির সমন্বয় করেছেন প্যারাসাইটোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা।

এদিকে কোরিয়ার চিম্বুক ন্যাশনাল বিশ্ববিদ্যালয় ও ইন্টারন্যাশনাল প্যারাসাইট রিসোর্স ব্যাংকের সাথে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যারাসাইটোলজি বিভাগের আরেকটি চুক্তি সম্পাদিত হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন কোয়িকা (কোরিয়ান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি) ভারত, ভূটান ও বাংলাদেশ অঞ্চলের কান্ট্রি ডিরেকটর ডো-ইয়ংআ।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিনামায় স্বাক্ষর করেন, রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম শোয়েব ও প্যারাসাইটোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা। কোরিয়ার পক্ষ থেকে স্বাক্ষর করেছেন ইন্টারন্যাশনাল প্যারাসাইট রিসোর্স ব্যাংকের পরিচালক প্রফেসর ক্যাসিওন এস ওম। বিজ্ঞপ্তি

 

0Shares





Related News

Comments are Closed