Main Menu
শিরোনাম
ওসমানীনগরে সড়ক দুর্ঘটনায় ২ জনের মৃত্যু         শান্তিগঞ্জে মাস্ক পরিধান সম্পর্কে থানা পুলিশের প্রচারণা         সিলেট জেলা মহিলা দলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন         শান্তিগঞ্জে কার খাদে পড়ে চালক নিহত, আহত ৪         গোলাপগঞ্জ উপজেলা বিএনপির কাউন্সিল সম্পন্ন         কমলগঞ্জে ঐতিহ্যবাহী চুঙ্গা পিঠা উৎসব         কমলগঞ্জে জলাশয় থেকে নারীর লাশ উদ্ধার         নবীগঞ্জে সিএনজির ধাক্কায় বৃদ্ধের মৃত্যু         শাবির ৩০০ শিক্ষার্থীকে আসামি করে পুলিশের মামলা         সিলেটে একদিনে করোনায় দুই শতাধিক রোগী শনাক্ত         রাষ্ট্রপতির কাছে আন্দোলনরত শিক্ষার্থীদের ‘খোলা চিঠি’         বড়লেখায় পান গাছের সাথে এ কেমন শত্রুতা        

সিকৃবিতে ডিম দিবস পালিত

সিকৃবি সংবাদদাতা: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ডিম দিবস পালিত হয়েছে। পোল্ট্রি বিজ্ঞান বিভাগের উদ্যোগে এই ডিম দিবস পালিত হয়েছে বলে জানিয়েছে জনসংযোগ ও প্রকাশনা দপ্তর।

সকালে পোল্ট্রি বিজ্ঞান বিভাগ থেকে সফিক রফিক সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বালুচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের ডিম বিতরণ করা হয়। শিশুরা ডিম পেয়ে খুব উচ্ছাস প্রকাশ করে।

দুপুর তিনটায় শুরু হয় বিশেষ আলোচনা সভা ও সেমিনার। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার।

প্রথমেই স্বাগত বক্তব্য রাখেন পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. এ এস এম মাহবুব, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডাঃ অমেলেন্দু ঘোষ, পরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর। আরো বক্তব্য রাখেন ওয়েস্ট্রার পোল্ট্রি এন্ড ফিসারিজ লিমিটেডের পরিচালক মোঃ এমদাদুল হক, সিলেট জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ রুস্তম আলী, বিশ্ব ডিম দিবস উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. শাহ আহমেদ বেলাল প্রমুখ।

ডিম দিবসের গুরুত্ব ও তাৎপর্যের পাশাপাশি ডিম খাওয়ার উপকারিতা বিষয়ে ২টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। প্রবন্ধ দুটি উপস্থাপন করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের সহকারী প্রফেসর ড. মাকসুদা বেগম এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগের সহকারী প্রফেসর মোঃ কামরুল হাসান।

পুরো অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. এম. রাশেদ হাসনাত।

বক্তারা ডিমের সাদা অংশের পাশাপাশি ডিমের হলুদ কুসুম খাওয়ার উপর গুরুত্ব আরোপ করেন। প্রতিদিন একটি ডিম খাওয়ার বিষয়ে সকলকে পরামর্শ দেন।

উল্লেখ্য এবছর ডিম দিবসের প্রতিপাদ্য ছিলো, “প্রতিদিন ডিম খাই, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াই”।

0Shares





Related News

Comments are Closed