Main Menu
শিরোনাম
সিলেটে করোনায় আরো ১ জনের মৃত্যু, শনাক্ত ৭         সিলেটে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, বৃদ্ধ খুন         নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিছিল সমাবেশ         জৈন্তাপুরে হিন্দু-বৈদ্য খৃষ্টান ঐক্য পরিষদের বিক্ষোভ সমাবেশ         বিশ্বনাথে স্বেচ্ছাসেবক দল নেতৃবৃন্দের মধ্যে ফরম বিতরন         বিশ্বনাথে সাইফুলের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল         ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু        

ধর্ষণ ঠেকাতে অভিনব উদ্যোগ ভারতের

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে ধর্ষণের ঘটনা প্রতিনিয়তই বাড়ছে। কোনো আন্দোলন বা প্রতিবাদেও কাজ হচ্ছে না। বড় শহরগুলোর মধ্যে মুম্বাইয়ের অবস্থা বেশ করুণ। সেখানে তাই নারীদের নিরাপত্তায় প্রতিটি থানায় ‘নির্ভয়া স্কোয়াড’ গঠন করতে যাচ্ছে মুম্বাই পুলিশ। বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন নারী অধিকার কর্মীরা।

কয়েক দিন আগেও ভারতের মুম্বাইয়ের সাকিনাকা এলাকায় এক নারীকে ধর্ষণের পর রড দিয়ে নির্যাতন করে হত্যা করা হয়। ওই নারী ‘নির্ভয়া’ হিসেবে পরিচিতি পান।

২০১২ সালেও একইভাবে ভারতের রাজধানী দিল্লিতে চলন্ত বাসে এক নারীকে সংঘবদ্ধ ধর্ষণ ও রড দিয়ে নির্যাতন করে হত্যা করা হয়। তিনিও সে সময় ‘নির্ভয়া’ হিসেবে পরিচিতি পেয়েছিলেন। এ ঘটনা নিয়ে দেশজুড়ে শুরু হয় তোলপাড়।

দেশটিতে বৃদ্ধি পেতে থাকা ধর্ষণের ঘটনার জেরে মঙ্গলবার মুম্বাইয়ের পুলিশ কমিশনার এক বিজ্ঞপ্তিতে জানান, প্রতিটি থানায় একটি ‘নির্ভয়া স্কোয়াড’ বা বিশেষ নারী নিরাপত্তা সেল গঠন করা হবে এবং যেসব এলাকায় নারীদের বিরুদ্ধে অপরাধের শঙ্কা বেশি সেখানে টহল জোরদার করা হবে।

এই স্কোয়াডে একজন নারী সহকারী পরিদর্শক বা উপপরিদর্শক, একজন নারী ও পুরুষ কনস্টেবল এবং একজন ড্রাইভার থাকবেন। প্রতিটি থানার একটি বিশেষ গাড়ি এই স্কোয়াডে যুক্ত করা হবে। টহল জোরদারে প্রতিটি থানায় নির্দিষ্টসংখ্যক পরিবহন দেওয়া হবে। এ ছাড়া স্কোয়াডের সদস্যদের দুই দিনের বিশেষ প্রশিক্ষণও দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বস্তি, পার্ক, স্কুল, কলেজ, থিয়েটার ও শপিং মলের কাছাকাছি নির্জন এলাকাগুলোতে স্কোয়াড সদস্যদের উপস্থিতি থাকবে বেশি সময়।

প্রশাসনের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন নারীরা। বিশ্লেষকরা বলছেন, এ থেকে অনেকেই ভয় পাবে এবং কমে আসবে নারী নির্যাতন।

0Shares





Related News

Comments are Closed