Main Menu
শিরোনাম
বিশ্বনাথে স্বেচ্ছাসেবক দল নেতৃবৃন্দের মধ্যে ফরম বিতরন         বিশ্বনাথে সাইফুলের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল         ছাতকে ১০ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল         ছাতকে প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার         বিশ্বনাথে দুই হত্যা মামলার প্রধান আসামী সাইফুল গ্রেপ্তার         কোম্পানীগঞ্জে বজ্রপাতে দুইজনের মৃত্যু         গোলাপগঞ্জে গৃহবধূকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার         শান্তিগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো বোনের মৃত্যু         কামাল উদ্দিন রাসেল’র উপর মামলা প্রত্যাহারের দাবি         বিশ্বনাথে ‘ব্লাকমেইল’ করে গৃহবধুকে ধর্ষণ, ধর্ষক আটক         দক্ষিণ সুরমা কলেজে শিক্ষার্থীকে ছুরিকাঘাতে হত্যা         গোলাপগঞ্জে ফ্রি চক্ষু চিকিৎসা সেবা অনুষ্ঠিত        

জোহরের আগের সুন্নত কি পরে পড়া যাবে?

ধর্ম ডেস্ক: আমরা জানি, জোহরের ফরজ নামাজের আগের চার রাকাত নামাজ সুন্নতে মুআক্কাদা। কিন্তু কথা হলো- কোনো কারণে যদি জোহরের চার রাকাত সুন্নত পড়তে না পারলে ফরজের পর পড়া যাবে কিনা?

জোহরের আগের সুন্নত যেহেতু সুন্নতে মুআক্কাদাহ, তাই এই চার রাকাত সুন্নাত ফরজ পড়ার আগেই পড়তে হবে। কিন্তু কোনো ব্যক্তি যদি কোনো কারণে জোহরের নামাজের পূর্বের চার রাকাত সুন্নত নামাজ পড়তে না পারে, তাহলে সে ফরজের পরে সে চার রাকাত সুন্নাত পড়ে নেবে। তখন জোহরের ফরজ শেষে পর দুই রাকাত সুন্নত পড়বে, এরপর ফরজের আগের সেই চার রাকাত সুন্নত আদায় করে নিতে হবে।

বিভিন্ন হাদিস থেকে জানা যায়, আল্লাহর রাসুল (সা.) জোহরের আগের চার রাকাত সুন্নাতের এত গুরুত্ব দিতেন যে, কখনো যদি আগে পড়তে না পারতেন তাহলে ফরযের পরে হলেও পড়ে নিতেন।

আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) জোহরের আগের চার রাকাত সুন্নাত কখনো আগে পড়তে না পারলে ফরজের পরে তা পড়ে নিতেন। (তিরমিজি, হাদিস : ২/২৯১)

 

0Shares





Comments are Closed