Main Menu
শিরোনাম
মামুনুলকে নিয়ে পোস্ট, ৬ মাস পর কারামুক্ত ঝুমন         করোনা টিকার সাথে খাবার দিলেন ইউপি চেয়ারম্যান         ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং সংগ্রাম পরিষদের স্মারকলিপি পেশ         সিলেটে মৃত্যুহীন দিনে ২৬ জনের করোনা শনাক্ত         সিকৃবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপিত         বিশ্বনাথে পূজা উদযাপন পরিষদের প্রতিবাদ সভা         নাজিরবাজার মাদরাসায় দারসে বুখারি ও দোয়া মাহফিল মঙ্গলবার         কানাইঘাটে ৫ শিক্ষকের বিরুদ্ধে মামলা, প্রতিবাদে বিক্ষোভ         মাধবপুরে সড়কদূর্ঘটনায় নিহত বেড়ে ৪         কমলগঞ্জে সবজি ক্ষেত থেকে বৃদ্ধের লাশ উদ্ধার         বিশ্বনাথে অষ্টম শ্রেণীর ছাত্রী নিখোঁজ         বড়লেখায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু        

টিকা নিয়ে অভিনব ঘোষণা বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক: মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত বিশ্ব। প্রাণঘাতী এই ভাইরাস ঠেকাতে টিকাদান কর্মসূচিকে জোরে-সোরে চালানোর আহ্বান জানিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যে করোনা টিকা নিয়ে রয়েছে সন্দেহ।

এমন পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের সকল অঙ্গরাজ্য এবং স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন দেশটিতে নতুন করে যারা টিকা নেবেন প্রত্যেককে ১০০ ডলার (বাংলাদেশি মূদ্রায় ৮ হাজার ৪০০ টাকা) প্রদান করতে হবে। আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ বৃহস্পতিবার (২৯ জুলাই) এ তথ্য দিয়েছে।

রাজস্ব বিভাগ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের রেসকিউ প্ল্যান অ্যাক্টের অধীনে রাজ্য, স্থানীয়, আঞ্চলিক ও উপজাতিয় সরকারগুলিকে দেওয়া ৩৫০ বিলিয়ন ডলারের তহবিল থেকে এই অর্থ প্রদান করার নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া জো বাইডেন যুক্তরাষ্ট্রের সরকারি সেবাখাত ও কেন্দ্রীয় প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের করোনা টিকা নেওয়ার ব্যাপারেও কঠোর নির্দেশ দিয়েছেন। এরই মধ্যে বৃহস্পতিবার নিউইয়র্ক সিটি মেয়র বিল দ্যা ব্লাসিও জানান, নতুন যারা করোনার টিকা নিচ্ছেন তাদের ১০০ ডলার দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বাইডেন জানান, করোনার অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার কারণে নতুন এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ডেল্টা ভ্যারিয়েন্ট অতিমাত্রায় ছড়িয়ে পড়ায় শঙ্কা জানিয়ে তিনি বলেন, ‘যেসব মানুষের মারা যাওয়ার কথা না তারাও মৃত্যুবরণ করছে এবং ভবিষ্যতেও করবে।’

যুক্তরাষ্ট্র করোনা মহামারিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা অনুপাতে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে আছে। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, সর্বশেষ ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫৫ লাখ ৮৪ হাজার ১৯২ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৮ হাজার ৪৮৭ জনের।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার (৩০ জুলাই) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ বেড়েছে। এ সময় মারা গেছেন আরও ১০ হাজার ১৮৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৫৯ হাজার ৭৮৪ জন।

বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু ৪২ লাখ ১৩ হাজার ৮৭২ এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ৭৩ লাখ ১৩ হাজার ৮৭২ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৮৪ লাখ ৯১ হাজার ১৪৮ জন।

 

0Shares





Related News

Comments are Closed